মানিব্যাগ অ্যাপের যাত্রা শুরু, ঘরে বসেই দেয়া যাবে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ডিসেম্বর ২০২৩, ২০:৫৮ | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ২০:৫১

জাঁকজমক পূর্ণ আয়োজনের মধ্য দিয়ে যাত্রা শুরু করলো 'মানিব্যাগ পেমেন্ট গেইটওয়ে'। লেনদেনের নতুন এই মাধ্যমের মূল লক্ষ্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ফি ঘরে বসেই ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করা।

সোমবার রাজধানীর আর্মি গলফ ক্লাবের প্লামভিউ রেস্টুরেন্টে এই পেমেন্ট গেইটওয়ের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। এটি নিয়ে এসেছে ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেড।

ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেড একটি প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠান। যা প্রযুক্তির বিকাশ ও যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের সব পেশার মানুষের জীবন যাত্রার মানবৃদ্ধির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিষ্ঠানটি ইতিমধ্যে ফ্রি এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম পদ্ধতি চালু করেছে। যা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য সহজলভ্য করে শিক্ষাখাতে দৃষ্টান্ত সৃষ্টি করেছে। কুড়িয়েছে সংশ্লিষ্টদের প্রশংসা। এই ধারা অব্যাহত রাখতে এবার তারা উদ্বোধন করলো ‘মানিব্যাগ পেমেন্ট গেটওয়ে’ সার্ভিস।

সংশ্লিষ্টরা বলছেন, এতে উপকৃত ও ভোগান্তিমুক্ত হতে পারবে শিক্ষার্থী ও তাদের পরিবার।

উদ্বোধনী অনুষ্ঠানে ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেডের এম ডি এবং সি ই ও মোহাম্মদ আবু কায়েস জাহাদি বলেন, মানিব্যাগ অ্যাপের যথাযথ ব্যবহারের মাধ্যমে মানুষের কর্মঘণ্টা বাঁচবে। ব্যাংকের লাইনে দাঁড়িয়ে থেকে নষ্ট হবে না। রাখা যাবে যথাযথ হিসাব।

যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তাদের চুক্তি হবে সেসব প্রতিষ্ঠানকে বিনামূল্যে ফ্রি এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম দেওয়ার ঘোষণাও দেন প্রতিষ্ঠানটির সিইও। বলেন, এতে আধুনিক ব্যবস্থাপনায় চলতে পারবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিজকন টেকনালোজি লিমিটেডের পরিচালক আজমল আজিম।

প্রধান অতিথি তার বক্তব্যে মানিব্যাগের সফল ভবিষ্যত কামনা করেন এবং ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেডকে ধন্যবাদ জানান দেশের শিক্ষাব্যবস্থায় এমন মাইলফলক স্থাপনের জন্য।

আরও উপস্থিত ছিলেন ঢাকা শহরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন ব্যাংকের উচ্চ পদস্থ কর্মকর্তারা, সামরিক ও আমন্ত্রিত ব্যক্তিবর্গ। সবশেষ কেক কাটা ও নৈশভোজের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :