দক্ষিণ কোরিয়ায় সংবাদ সম্মেলনে বিরোধী নেতাকে ছুরিকাঘাত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০২ জানুয়ারি ২০২৪, ১১:২৩ | প্রকাশিত : ০২ জানুয়ারি ২০২৪, ০৯:৩৫
দক্ষিণ কোরিয়ার বুসানে বিরোধী নেতা লি জায়ে মিউং ছুরিকাঘাতের কিছুক্ষণ আগে সাংবাদিকদের উদ্দেশে বক্তব্য দিচ্ছিলেন

দক্ষিণ কোরিয়ার বন্দর শহর বুসানে সংবাদ সম্মেলনে দেশটির রাজনৈতিক বিরোধী দলের নেতাকে ছুরিকাঘাত করা হয়েছে।

লি জায়ে-মিউং, যিনি ২০২২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে অল্পের জন্য হেরেছিলেন, মঙ্গলবার সকালে তার ঘাড়ের বাম পাশে ছুরিকাঘাত করা হয়। ঘটনাস্থল থেকে পুরুষ হামলাকারীকে আটক করা হয়েছে। ইয়োনহাপ নিউজ এজেন্সি বরাতে বিবিসি এ খবর দিয়েছে।

হামলার প্রায় ২০ মিনিট পর লিকে হাসপাতালে স্থানান্তর করা হয়। তখন তার চেতন ছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীর বয়স ৫০-৬০ হবে। তিনি হঠাৎ ছুরিকাঘাত করার জন্য এগিয়ে যাওয়ার আগে লির কাছে গিয়ে অটোগ্রাফ চেয়েছিলেন।

সোশ্যাল মিডিয়ায় হামলার ভিডিওতে দেখা যায়, লি প্রথমে ভিড়ের মধ্যে পড়ে গিয়ে মাটিতে পড়ে যাচ্ছেন, যখন বেশ কয়েকজন আক্রমণকারীকে আটকানোর চেষ্টা করছেন। ঘটনার পরের ছবিগুলোতে দেখা যাচ্ছে তিনি চোখ বন্ধ করে মাটিতে শুয়ে আছেন, যখন কেউ তার ঘাড়ের পাশে একটি রুমাল চাপছেন।

লি জায়ে-মিউং (৫৯) কোরিয়ার ডেমোক্রেটিক পার্টির নেতৃত্ব দেন। তিনি বর্তমানে দক্ষিণ কোরিয়ার আইনসভার সদস্য নন, তবে তিনি পরবর্তী সাধারণ নির্বাচনে একটি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে, যা এ বছরের এপ্রিলে অনুষ্ঠিত হবে।

লি ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ইউন সুক-ইওলের কাছে মাত্র ০.৭৩% ভোটের ব্যবধানে হেরেছিলেন। এটি দক্ষিণ কোরিয়ার ইতিহাসে প্রেসিডেন্ট পদের দৌড়ে সবচেয়ে নিকটতম। তিনি ২০২৭ সালের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়াবেন বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছে।

ভোটে পরাজয়ের পর থেকে লিকে দুর্নীতি এবং বিশ্বাস লঙ্ঘনের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। প্রসিকিউটররা তাকে অভিযুক্ত করেছেন যে তিনি সিউলের দক্ষিণে এক মিলিয়ন জনসংখ্যার শহর সিওংনামের মেয়র থাকাকালীন সময়ে একটি সম্পত্তি প্রকল্প থেকে বেআইনিভাবে অর্জন করার অনুমতি দিয়েছেন। লি এই অভিযোগগুলো অস্বীকার করেছেন এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

সেপ্টেম্বরে একটি আদালত অভিযোগটি বিচারের অপেক্ষায় থাকাকালীন তাকে হেফাজতে রাখার জন্য প্রসিকিউশনের একটি অনুরোধ খারিজ করে দেয়। তিনি দায়িত্বে থাকাকালীন দুর্নীতির সঙ্গে যুক্ত আরও কয়েকটি মামলায় প্রসিকিউটররা এখনও তার তদন্ত করছেন।

ইউনের বিদেশি ও অভ্যন্তরীণ নীতির প্রতিবাদে লি অনশন শুরু করার তিন সপ্তাহ পরে আদালতের এই আদেশ আসে।

(ঢাকাটাইমস/০২জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :