হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল ১ ফেব্রুয়ারি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ২৩:২৮ | প্রকাশিত : ২৪ জানুয়ারি ২০২৪, ২১:৫৯

হজযাত্রী নিবন্ধনের কোটা পঞ্চাশ শতাংশের বেশি বাকি থাকায় ফের নিবন্ধনের সময় বাড়ানোর ঘোষণা দিলো সরকার। আগামী ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

বুধবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে হজ চুক্তির আগেই হজযাত্রীর চূড়ান্ত সংখ্যা জানানোর বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও হজযাত্রী ও হজ এজেন্সির বিশেষ অনুরোধে সরকারি ও বেসরকারি উভয় মাধ্যমের হজযাত্রী নিবন্ধনের সময় আগামী ২৫ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত বৃদ্ধি করা হলো।

এবছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি মাধ্যমে ১০ হাজার ১৯৮ জন ও বেসরকারিভাবে এক লাখ ১৭ হাজার জন হজ পালন করতে পারবেন।

মন্ত্রণালয় জানায়, নিবন্ধনের সময় ১৮ জানুয়ারি পর্যন্ত ছিল। কিন্তু নির্ধারিত কোটা পূরণ না হওয়ায় সময়সীমা বাড়ানো হয়েছে। এই সময়ের মধ্যে মোট ৫৩ হাজার ১৭৩ জন নিবন্ধন করেন। এরমধ্যে সরকারিভাবে ৩ হাজার ৮০২ জন ও বেসরকারিভাবে ৪৯ হাজার ৩৭১ জন নিবন্ধন করেছেন।

এ সময়ের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন অথবা প্যাকেজের সম্পূর্ণ অর্থ পরিশোধ করে চূড়ান্ত নিবন্ধন করা যাবে।

প্রাথমিক নিবন্ধন করা হলে প্যাকেজের অবশিষ্ট মূল্য ২৯ ফেব্রুয়ারির মধ্যে আবশ্যিকভাবে একই ব্যাংকে জমা দিয়ে চূড়ান্ত নিবন্ধন সম্পন্ন করতে হবে। অন্যথায় এ বছর হজে যাওয়া যাবে না এবং প্রদত্ত অর্থ ফেরত দেওয়া হবে না।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১৬ জুন (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :