হরিরামপুরে হাজারী গুড় গাছিদের সঙ্গে ঢাকা বিভাগীয় কমিশনার মতবিনিময়

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি ২০২৪, ২১:০১

‘শ্যামল নির্মল ঐতিহ্য মানিকগঞ্জ’ স্লোগানকে সামনে রেখে মানিকগঞ্জের হরিরামপুরে হাজারী গুড় উৎপাদনে সম্পৃক্ত গাছিদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

শুক্রবার দুপুরে উপজেলার বাল্লা ইউনিয়নের ‘হাজারী পল্লী' শিকদারপাড়া গ্রামে মিজান খন্দকার গাছির বাড়িতে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

এতে মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম।

মতবিনিময় সভায় হাজারী গুড় তৈরির গাছিরা তাদের সুবিধা অসুবিধার কথা তুলে ধরেন। দিনে দিনে খেজুর গাছ বিলুপ্ত হওয়ায় খেজুর গাছ রোপণসহ সুদ মুক্ত ঋণের দাবি করেন গাছিরা।

প্রধান অতিথির বক্তব্যে মো. সাবিরুল ইসলাম জানান, খেজুর গাছ বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে জেলা প্রশাসন থেকে উপজেলায় পাঁচ লাখ খেঁজুর গাছ রোপণের কর্মসূচি হাতে নেয়া হয়েছেন। এছাড়াও উপজেলা প্রশাসন থেকে সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় যেন এই খেজুর গাছ রোপণ করা হয় তারও প্রক্রিয়া করা যেতে পারে। বর্তমান যে গাছগুলো আছে তার যত্ন নিতে হবে। প্রয়োজনে কৃষি অফিস থেকে মাটি পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা পর্যায়ে সরকারের কৃষি ঋণের ব্যবস্থা আছে। কৃষি অফিসের মাধ্যমে কৃষক যেন সঠিকভাবে ঋণ পায় তার জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহরিয়ার রহমানের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন- মানিকগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, মানিকগঞ্জ পৌর মেয়র মো. রমজান আলীসহ প্রমুখ।

(ঢাকা টাইমস/০২ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :