হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৩

দেড়মাস বন্ধের পর দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে দিনাজপুরের হিলি দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। শনিবার দুপুর ২টা ৪০ মিনিটে ২৫ মেট্রিক টন আলু নিয়ে একটি ট্রাক প্রবেশের মাধ্যমে আমদানি কার্যক্রম শুরু হয়। মেসার্স মুক্ত এন্টারপ্রাইজ নামের একটি আমদানি কারক প্রতিষ্ঠান আলুগুলো আমদানি করছে।

গত বছরের ১৪ ডিসেম্বর ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে ১৯৭টি ট্রাকে করে ৫ হাজার ২০৬ মেট্রিক টন আলু আমদানি হয়। এরপর থেকে আলু রপ্তানি বন্ধ করে দেয় ভারত সরকার। পরদিন থেকে বাংলাদেশের স্থানীয় পাইকারি ও খুচরা বাজারগুলোতে আলুর দাম বাড়তে শুরু করে।

উদ্ভিদ সংগোনিরোধের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, স্থলবন্দরের ৫২ জন আমদানিকারক ৩২ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

এদিকে আজ দুপুরে হিলির সবজি বাজার ঘুরে দেখা গেছে, ভারতীয় আলু আমদানির খবরে হিলি বাজারে গতকালের তুলনায় কেজিতে ৮ থেকে ১০ টাকা কমে ২৫থেকে ৩০ টাকা কেজিতে আলু বিক্রয় হচ্ছে।

আলু ক্রেতা আব্দুল আজিজ ঢাকা টাইমসকে বলেন, গত এক থেকে দেড়মাস ধরে বাজারে আলুর দাম কেজিতে ৫০ টাকার মধ্যে ছিল। গত দুইদিন থেকে দাম কমে এখন প্রকারভেদে ২৫-৩০ টাকায় বিক্রয় হচ্ছে। দাম কমায় বেশ খুশি আমরা।

আমদানি করা ভারতীয় আলু ভারতে প্রতি কেজি দাম বাংলাদেশি টাকায় সাড়ে ১৪ টাকা। পরিবহন খরচ, সরকারি শুল্ক, অন্যান্য খরচসহ প্রতি কেজি আলু আমদানিতে খরচ পড়বে প্রায় ২৬ টাকা।

আলু আমদানিকারক বাবু বলেন, দেশে আলুর দাম স্বাভাবিক রাখতে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। দেশের থেকে ভারতে আলুর দাম বেশি হওয়ার কারণে আলু আমদানি করে লোকসানের মধ্যে পড়তে হবে। যদি সরকার আলু আমদানির ওপর যে শুল্ক আরোপ করেছে তা কমিয়ে দিলে আমাদের আলু আমদানিকারকদের সুবিধা হতো।

(ঢাকাটাইমস/৩জানুয়ারি/প্রতিনিধি/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে ভোট গণনার পর সংঘর্ষ, পুলিশের গুলিতে ইউপি সদস্য প্রার্থীর সমর্থক নিহত

বহিষ্কৃত প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেয়া হবে: সেলিম ভূইয়া

নোয়াখালীতে গরমে অসুস্থ এক শিক্ষক ও ১৪ শিক্ষার্থী

জয়পুরহাটে জামায়াত-শিবিরের ৬১ নেতাকর্মী কারাগারে

হিট স্ট্রোকে মাদারীপুরে ব্যবসায়ী ও কৃষকের মৃত্যু

সালথায় তীব্র গরমে অসুস্থ স্কুলের ১৩ শিক্ষক-শিক্ষার্থী 

আদালত চত্বর থেকে পালিয়ে যাওয়া আসামি ঢাকায় গ্রেপ্তার

শতকোটি ব্যয়ে রংপুরে হচ্ছে ৪৬০ বেডের ক্যানসার, কিডনি ও হৃদরোগ হাসপাতাল

তীব্র খরার পুড়ছে পাটক্ষেত, পাতালেও মিলছে না পানি! দিশেহারা কৃষক

চাঁদপুরে প্রচণ্ড গরমে অতিষ্ঠ জনজীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :