ঘাটাইলে পাহাড়ের লাল মাটিতে কালো থাবা

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:২৫

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় রাতের আধারে একযোগে চলছে লালমাটি কাটার মহোৎসব। ফলে ধ্বংস হয়ে যাচ্ছে বন জীববৈচিত্র্য মাটি খেকোরা মেতে উঠেছে লালমাটি কাটার মহাৎসবে।

সরেজমিনে জানা যায়, ঘাটাইল উপজেলায় পূর্বে পাহাড়ি এলাকায় নির্বিচারে চলছে পাহাড়ের লাল মাটি কাটা। প্রশাসনের নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রভাবশালীদের ছত্র ছায়ায় কিছু অসাধু মাটি ব্যবসায়ীরা ভেকু দিয়ে রাতের আধারে ২৫ থেকে ২৭টি পয়েন্টে অবৈধভাবে লাল মাটি কাটাচ্ছে। সংগ্রামপুর, ধলাপাড়া, দেওপাড়া, সাগরদিঘী, সন্ধানপুর, লক্ষিন্দর, রসুলপুর ইউনিয়নে প্রায় ১০-১৫ ফুট গর্ত করে মাটি কেটে নিয়ে যাচ্ছে। ট্রাক দিয়ে মাটি নেওয়ার সময় গ্রামীণ জনপথ এবং পাকা রাস্তা ভেঙে যাচ্ছে, রাস্তার ধুলায় পাশে থাকা ফসলের মধ্যে প্রলেপ পড়ে যায়। শুধু তাই নয় ধুলা ঢুকে যাচ্ছে দোকান পাঠ বসত বাড়ির ঘরের ভেতর।

লাল মাটি কাটার বিষয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জমির উদ্দিন জানান, পাহাড়ের লাল মাটি কাটার জন্য আমরা ইতোমধ্যে কয়েক জনের বিরুদ্ধে মামলা করেছি। মাটি কেটে যারা পরিবেশ নষ্ট করে তথ্য সাপেক্ষ তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার ইরতিজা হাসান জানান, লাল মাটি যাতে কাটতে না পারে এর জন্য বড় আকারে অভিযান শুরু করব। এর মধ্যে অনেক জনকেই জরিমানা করেছি।

(ঢাকা টাইমস/০৩ফেব্রুয়ারি/প্রতিনিধি/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :