জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

ফিচার ও স্বাস্থ্য ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০২৪, ০৮:৫০

বসন্তের শেষ লগ্ন থেকেই গ্রীষ্ম নিজের খেলা দেখাতে শুরু করে দিয়েছে। সেই সুবাদেই হঠাৎ করে বেড়েছে তাপমাত্রা। এমন গলদঘর্ম পরিস্থিতির কবলে পড়েই অনেকের সঙ্গী হচ্ছে জ্বর। তাই তো বিশেষজ্ঞরা সবাইকে এই সময়টায় একটু সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন।

তবে অনেক সময় সব ধরনের সাবধানতা মেনে চলার পরও পিছু নিতে পারে জ্বরের মতো সমস্যা। একবার এই সমস্যার ফাঁদে পড়লে কিন্তু কয়েকটি খাবার এবং পানীয়ের থেকে দূরত্ব বজায় রাখতেই হবে। নইলে সমস্যা থেকে সেরে উঠতে অনেকটা সময় লেগে যাবে।

এমনকি এই ভুলের সুবাদে পরিস্থিতি আরও বিগড়ে গেলেও যেতে পারে। তাই আর দেরি না করে জেনে নিন জ্বর হলে ঠিক কোন কোন খাবার খাওয়া উচিত নয়।

​প্রসেসড ফুড চলবে না!​

আমাদের মধ্যে অনেকেই এখন চিপস, কুকিজ, বেকন, সসেজের মতো প্রক্রিয়াজাত খাবার নিয়মিত খেয়ে রসনাতৃপ্তি সারেন। আর এই ভুলটা করেন বলেই তাদের পিছু নিতে পারে হাজার অসুখ। এমনকি জ্বরের সময় এসব প্রিজারভেটিভ এবং কৃত্রিম রং মেশানো খাবার খেলে সেরে উঠতেও অনেকটা সময় চলে যাবে, তা বলাই বাহুল্য! তাই ভাইরাল ফিভারের কবলে পড়লে কোনো মতেই এসব খাবার খাওয়া চলবে না।

​এড়িয়ে চলুন ফাস্টফুড​

জ্বরের সময়ও বিরিয়ানি, কাবাব, মোমো খেতে ভালোবাসেন অনেকে। কিন্তু দ্রুত শুধরে যেতে হবে। কারণ এসব খাবারে রয়েছে ট্রান্স ফ্যাটের ভাণ্ডার। এই উপাদান শরীর ও স্বাস্থ্যের হাল বিগড়ে দেওয়ার ক্ষমতা রাখে। এমনকি ইমিউনিটিকে আরও দুর্বল করে দিতে পারে। তাই জ্বর থেকে দ্রুত সেরে উঠতে চাইলে ভুলেও আর ফাস্টফুড খাবেন না। নইলে যে সমস্যার শেষ থাকবে না।

একাধিক কাপ কফি নয়​

এমনিতে কফি খুবই উপাদেয় পানীয়। তাই সারা বিশ্বের অগণিত মানুষ এই পানীয়ের ভক্ত। তবে জ্বরের সময় এমন উপকারী একটি পানীয়ও যতটা সম্ভব এড়িয়ে চলুন। কারণ এই পানীয়ে রয়েছে ক্যাফিন নামক একটি উপাদান যা কিনা জ্বরের সময় শরীরকে একাধিক সমস্যায় ফেলতে পারে। তাই তো বিশেষজ্ঞরা জ্বরে ভুক্তভোগীদের দিনে ১ থেকে ২ কাপের বেশি কফি খেতে বারণ করেন।

কোল্ড ড্রিংকসের থেকে দূরত্ব বাড়ান

এই পানীয়ে মেশানো থাকে চিনি, কৃত্রিম রংসহ একাধিক ক্ষতিকর উপাদান। তাই গোটা বিশ্বের প্রথম সারির সব পুষ্টিবিজ্ঞানীরা কোল্ড ড্রিংকসের থেকে দূরত্ব বাড়িয়ে নেওয়ার পরামর্শ দেন। বিশেষত, ঠান্ডা লাগলে বা জ্বরে গা-হাত-পা পুড়ে গেলে এই পানীয়ে ভুলেও চুমুক দেওয়া চলবে না। এই নিয়মটা মেনে চললেই দ্রুত জ্বর থেকে সুস্থ হয়ে উঠতে পারবেন।

বিপদের অপর নাম খাসির মাংস​

ভাইরাল ফিভারের ফাঁদে পড়লে খাবার ঠিকমতো হজম হতে চায় না। সেই কারণেই জ্বর এলে এড়িয়ে চলতে হবে খাসির মাংসের মতো খাবার। এমনকি এই সময় মুরগির মাংসও বেশি ঝাল-মশলা দিয়ে রান্না করে খাওয়া চলবে না।

শুধু তাই নয়, জ্বর এলে মদদ্যপানের থেকেও যতটা সম্ভব দূরত্ব বাড়িয়ে নিতে হবে, যাদের এ ধরণের অভ্যাস আছে। নইলে বিপদ আরও বাড়বে বই কমবে না। তবে শুধু জ্বরের সময়ে নয়, সুস্থ জীবন চাইলে সারা বছরই এসব খাবার থেকে দুরত্ব বজায় রেখে চলাটাই হবে বুদ্ধিমানের কাজ।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :