বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২৪, ২২:১৪

দেশের বন ও বনভূমি সংরক্ষণে বন বিভাগের কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

তিনি বলেন, ‘জীববৈচিত্র্য, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ এবং সুরক্ষা নিশ্চিত করা বন বিভাগের কর্মকর্তাদের সাংবিধানিক দায়িত্ব।’

রবিবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ৪১তম বিসিএস বন ক্যাডারে নবযোগদানকৃত ৩৪ জন সহকারী বন সংরক্ষক কর্মকর্তার ওরিয়েন্টেশন সভায় তিনি এসব কথা বলেন।

দেশের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ হয়ে কাজ করা আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ‘দেশে কাঙ্ক্ষিত পরিমাণে বনভূমি সৃজনে বন কর্মকর্তাদের অবদান রাখতে হবে। রাষ্ট্র ও জনগণের কল্যাণে নিবেদিত থাকতে হবে। নিজেদের প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে।’

স্মার্ট বাংলাদেশে মেধার মূল্যায়ন করা হবে উল্লেখ করে সাবের হোসেন চৌধুরী আরও বলেন, ‘সব কর্তব্য সংবিধানের ১৮ক অনুচ্ছেদের চশমা দিয়ে দেখতে হবে। কোনো ধরনের অনিয়ম ও অন্যায়কে প্রশ্রয় দেওয়া যাবে না। আইনগত দায়িত্ব পালনে বাধাগ্রস্ত হলে ব্যবস্থা নিবে মন্ত্রণালয়।’

সভায় সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন এবং বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীসহ মন্ত্রণালয় ও বন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। সভা পরিচালনা করেন উপসচিব (বন) আবু নইম মোহাম্মদ মারুফ খান।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/জেএ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :