মানবতার সেবায় অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে ‘ইনার হুইল ক্লাব অব ঢাকা ওয়েস্ট’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৭ মে ২০২৪, ১৮:৪৬ | প্রকাশিত : ০৭ মে ২০২৪, ১৭:৩৬

আর্তমানবতার সেবা এবং পারস্পরিক সৌহার্দ্য স্থাপনে নিবেদিত বৃহত্তম আন্তর্জাতিক মহিলা সংস্থা হিসেবে ‘ইন্টারন্যাশনাল ইনার হুইল’ (আইআইডব্লিউ)-এর অবদান বিশ্বনন্দিত। ১৯২৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই বিপন্ন ও অনগ্রসর জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে নিরলস কাজ করে চলেছে সংস্থাটি। বর্তমানে আইআইডব্লিউ প্রেসিডেন্ট ট্রিশ ডগলাসের নেতৃত্বে এক লাখেরও বেশি সদস্য বিশ্বের ১০০টিরও বেশি দেশে মানবিক সেবায় নিয়োজিত।

এ বছর সংস্থাটি প্রতিষ্ঠার শতবার্ষিকী পালন করলো। সম্পূর্ণ অলাভজনক সেবামূলক এ সংস্থার চলমান মেয়াদের প্রতিপাদ্য হলো ‘শাইন অ্যা লাইট’। এর আলোকে সংস্থাটি বিভিন্ন ক্ষেত্রে দীপ্তি ছড়ানোর অবিচল লক্ষ্য অর্জনে বহুমাত্রিক সাফল্য দেখিয়েছে।

শতবর্ষপূর্তি উপলক্ষে আইআইডব্লিউ প্রেসিডেন্টের ঢাকা সফরে স্বাগতিক অনুষ্ঠান

বাংলাদেশে ইনার হুইল ডিসট্রিক্ট-৩২৮ এর চেয়ারম্যান শাহিনা রফিক। তার সুযোগ্য নেতৃত্ব ও তত্ত্বাবধানে ‘ইনার হুইল ক্লাব অব ঢাকা ওয়েস্ট’ ২০২৩-২০২৪ মেয়াদে শতাধিক সেবামূলক প্রকল্প বাস্তবায়ন করেছে। এতে উপকৃত হয়েছে অন্তত পাঁচ হাজার বিপন্ন, দুস্থ, এতিম, বেকার মানুষ, দরিদ্র ছাত্রছাত্রী, দুরারোগ্য-ব্যাধি আক্রান্ত রোগী, প্রতিবন্ধী ও সহায়-সম্বলহীন অসহায় শিশু, যুবক, নিঃস্ব নারী ও সাধারণ মানুষ।

ক্লাব-সভাপতি রাশিদা ভূঁইয়া এবং সেক্রেটারি সামিনা ইসলাম জানান, কমিউনিটি সার্ভিসের আওতায় তাদের ক্লাব সামাজিক নিরাপত্তা কর্মসূচি হিসেবে দরিদ্র মানুষের জীবনমান উন্নয়ন, বেকারত্ব নিরসন, দারিদ্র্য বিমোচন, পরিবেশ এবং শিক্ষা ও জনস্বাস্থ্য উন্নয়নে তাদের সামর্থ্য অনুযায়ী জনসেবা অব্যাহত রেখে চলেছে।

অরণি বিদ্যালয়ের দরিদ্র শিক্ষার্থীদের মাঝে ‘ঢাকা ওয়েস্ট’-এর পুষ্টিকর টিফিন বিতরণ

শিক্ষার উন্নয়নে স্থায়ী প্রকল্প হিসেবে এই ক্লাব ঢাকাস্থ অরণি স্কুল, শ্যামলীস্থ ছায়াতল স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে দরিদ্র শিশু শিক্ষার্থী, বয়স্ক নারী শিক্ষার্থী এবং বস্তিবাসী হতদরিদ্র বালিকা শিক্ষার্থীদের মাঝে পুস্তক, শিক্ষা উপকরণ, খাতা, কলম, পেনসিল, স্কুলব্যাগ, স্কুল ইউনিফরম, শীতবস্ত্র, রেইনকোট, ছাতা, টিফিন, ন্যাপকিন, সাবান, হ্যান্ডওয়াশ, পুষ্টিকর খাবার বিতরণসহ নগদ আর্থিক অনুদান প্রদান করে।

জনস্বাস্থ্য-যত্ন প্রকল্পের আওতায় ‘ইনার হুইল ক্লাব অব ঢাকা ওয়েস্ট’ বিভিন্ন হাসপাতালে দুস্থ প্রসূতিদের মাতৃত্বকালীন রক্তদান, দাঁতের চিকিৎসার জন্য নগদ সহায়তা, রেটিনার চিকিৎসা ও ছানি অপারেশনের জন্য আর্থিক সহায়তা, বিভিন্ন হাসপাতালে মশারি, পুষ্টিকর খাবার সরবরাহ করে। বারডেম হাসপাতালে ডায়াবেটিস-আক্রান্ত হতদরিদ্র রোগীদের এবং ডেন্টাল কলেজ হসপিটালে দরিদ্র রোগীদের আর্থিক অনুদান প্রদান করে।

মোহাম্মদপুর ফার্টিলিটি সার্ভিস অ্যান্ড ট্রেনিং সেন্টারে দরিদ্র প্রসূতিদের মাঝে বিতরণ করা হয় চাল-ডালসহ পুষ্টিকর খাবার।

ধামাই মণিপুরি সংস্কৃতি চর্চা ও উন্নয়ন কেন্দ্রকে ‘ইনার হুইল ক্লাব অব ঢাকা ওয়েস্ট’ কর্তৃক বাদ্যযন্ত্র ও আর্থিক অনুদান প্রদান অনুষ্ঠান

সাংস্কৃতিক উন্নয়নে রয়েছে ঢাকা ওয়েস্ট-এর বিশেষ উদ্যোগ। ডিসট্রিক্ট চেয়ারম্যান নিজেও একজন সংগীতশিল্পী। দেশের বিভিন্ন পর্যায়ের প্রতিষ্ঠানে বিশেষত- উপজাতীয় ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতির প্রসার, অনুশীলন ও উন্নয়নে ক্লাবটি অবদান অব্যাহত রেখে চলেছে বাদ্যযন্ত্র ও আর্থিক অনুদান প্রদানের মাধ্যমে।

ব্রেস্ট টিউমারে আক্রান্ত দুস্থ মহিলা, প্যারালাইজড হতদরিদ্রের চিকিৎসা, মোহাম্মদপুর ফার্টিলিটি সেন্টার হাসপাতালে ডেঙ্গু রোগীকে ব্লাড ডোনেশান, স্যানিটারি ন্যাপকিন বিতরণ এবং নেবুলাইজার সরবরাহ, আগারগাঁও ইনস্টিটিউট অব নিউরো সায়েন্স হাসপাতালে হুইল চেয়ার অনুদান, আগারগাঁও পঙ্গু হাসপাতালে প্রতিবন্ধী রোগীদের ব্যবহারের জন্য হুইল চেয়ার দান, মিরপুর সিআরপি হাসপাতালে হুইল চেয়ার প্রদান, বরুড়া (কুমিল্লা) প্রতিবন্ধী সমিতির সদস্যদের মাঝে হুইল চেয়ার ও শীতবস্ত্র বিতরণ করা হয়। বরুড়া ‘বাগে জান্নাত বালিকা মাদ্রাসা’র ছাত্রীদের মাঝে বিতরণ করা হয় শীতবস্ত্র ও কম্বল।

বারডেম এবং মানসিক হাসপাতালের রোগীদের ও মানসিক প্রতিবন্ধীদের মাঝে লুঙ্গি ও ম্যাক্সি বিতরণ করা হয়। সিলেটে হযরত শাহজালাল (র.) মাজার প্রাঙ্গণে প্রতিবন্ধী ও দুস্থ মহিলা ও পুরুষদের মাঝে পরিধেয় বস্ত্র বিতরণ, ইউনিভারসেল হাসপাতালে দুস্থ সিনিয়র সিটিজেনকে ক্যানসার চিকিৎসা সাহায্য প্রদান করা হয়।

মোহাম্মদপুর জেনেভা ক্যাম্পে 'ঢাকা ওয়েস্ট’ কর্তৃক পরিচালিত চক্ষু শিবির ও মেডিকেল ক্যাম্প

যৌথ প্রকল্পের আওতায় ঢাকা, শ্রীমঙ্গল, মৌলভীবাজার, রাজশাহী, সাভার, খুলনা, বগুড়া, রাজবাড়ী, নওগাঁ, লালমনিরহাটসহ দেশের বিভিন্ন এলাকায় ডেঙ্গু চিকিৎসা, ফুসফুসের চিকিৎসা, শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের আর্থিক সহায়তা, হুইল চেয়ার প্রদান, নারী-অধিকার সংরক্ষণে সহায়তা, জরায়ুর ক্যানসার প্রতিরোধে গণসচেতনতা বৃদ্ধি ও তৃতীয় ডোজ টিকা প্রদান, নিরাপদ ও আর্সেনিকমুক্ত পানীয় জলের সরবরাহ নিশ্চিত করার জন্য সাবমারসিবল নলকূপ স্থাপন, ক্যানসার চিকিৎসা, গ্যাস্ট্রলজি চিকিৎসা, গৃহপুনর্বাসন, কিডনি রোগীদের চিকিৎসা, আগুনে পুড়ে যাওয়া ঘর পুনর্নির্মাণ প্রকল্পের জন্য দেওয়া হয় আর্থিক অনুদান।

তেজগাঁও বস্তিবাসীদের মধ্যে 'ঢাকা ওয়েস্ট'-এর শীতবস্ত্র ও কম্বল বিতরণ

দুস্থদের মাঝে মশারি, মশার কয়েল, অন্ধ ছাত্রীদের আর্থিক অনুদান, প্রতিবন্ধী অশীতিপর দুস্থ বৃদ্ধকে স্যানিটারি ল্যাট্রিন সেট সরবরাহ, দুস্থ বিধবাদেরকে আর্থিক সাহায্য, আপন নিবাস বৃদ্ধাশ্রমে শীতবস্ত্র ও কম্বল বিতরণ, জামদানি শিল্পের সিনিয়র দুস্থ মহিলাদের মাঝে শাড়ি বিতরণ করা হয়।

পরিবেশ উন্নয়ন ও প্রকৃতি-দূষণ প্রতিরোধে বৃক্ষরোপণ ক্লাবের অন্যতম প্রাধিকারপ্রাপ্ত চলমান প্রকল্প। দেশের বিভিন্ন ঘনবসতিপূর্ণ এলাকা, বস্তি এলাকা, কর্মচারী কলোনিতে বিশেষত ফলদ বৃক্ষরোপণ কর্মসূচি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বাস্তবায়ন করা হয়ে থাকে।

চেয়ারম্যানবাড়ি এলাকায় ‘ঢাকা ওয়েস্ট’-এর বৃক্ষরোপণ কর্মসূচি

হতদরিদ্র মানুষের কর্মসংস্থানের জন্য ক্লাবটি বাস্তবায়ন করে যাচ্ছে বিভিন্ন আয়বর্ধক কর্মসূচি। দুস্থ মহিলাদের সেলাই প্রশিক্ষণের জন্য দেওয়া হয় আর্থিক অনুদান। প্রশিক্ষণশেষে তাদেরকে অনুদান হিসেবে দেওয়া হয় সেলাই মেশিন। সেই আয়ের মাধ্যমে তারা আর্থিকভাবে হয়ে ওঠেন সচ্ছল। চা-ফেরিওয়ালাদের অনুদান দেওয়া হয় হট টি-পট। মুদি দোকানিদের অনুদান হিসেবে দেওয়া হয় পুঁজি। ভ্যানে পসরা সাজিয়ে যারা সবজি, তরকারি বা অন্যান্য সামগ্রী বিক্রি করেন তাদেরকে ভ্যান কিনে দেওয়া হয়। অতি দরিদ্র হলে সঙ্গে দেওয়া হয় আর্থিক সাহায্য। রিকশাচালক হলে ছেঁড়া সিট বদলানোর জন্য এবং ছেঁড়া হুড নতুন করে তৈরি করার জন্য বা রিকশা মেরামতের জন্য দেওয়া হয় আর্থিক অনুদান। দুস্থ নারীদের হাঁস-মুরগির ব্যবসা, কাঁচা সবজি বিক্রয়, পিঠা বিক্রয় এবং চা-পানের দোকান চালানোর জন্য দেওয়া হয় আর্থিক সাহায্য।

‘ঢাকা ওয়েস্ট’ হাতকাটা রিকশাচালকের হুড নতুন করে তৈরি করে দেয় আর্থিক অনুদানের মাধ্যমে।

প্রায় অর্ধশত সদস্যের ‘ইনার হুইল ক্লাব অব ঢাকা ওয়েস্ট’-এর আয়ের একমাত্র উৎস সদস্যদের বার্ষিক ও মাসিক চাঁদা। এছাড়া ক্লাব-সদস্য, বন্ধু-বান্ধব, পরিবারের সদস্য এবং শুভানুধ্যায়ীদের অনুদান দিয়ে ক্লাবটি এর মানবিক সেবামূলক কাজ চালিয়ে যাচ্ছে। কোনোরূপ আন্তর্জাতিক অনুদান এই ক্লাব পায় না। ক্লাব কর্তৃপক্ষ ক্লাবের মানবিক সহায়তা কর্মসূচি অব্যাহত রাখার জন্যে যারা অনুদান প্রদান করেছেন, তাদের প্রতি জানান আন্তরিক কৃতজ্ঞতা। ভবিষ্যতেও মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সবার আন্তরিক সহযোগিতা কামনা করেন।

(ঢাকাটাইমস/০৭মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :