প্লাস্টিক ও পলিথিন বর্জন করতে হবে: পাটমন্ত্রী

​​​​​​​রংপুর ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মে ২০২৪, ২২:২১

বস্ত্র পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেছেন, ‘ভবিষ্যত প্রজন্ম পরিবেশের কথা চিন্তা করে পাট খাতের উন্নয়নে কাজ করতে হবে। প্লাস্টিক পলিথিন বর্জন করতে হবে। আমরা সুন্দর একটি পৃথিবীর স্বপ্ন দেখি। একটি সুন্দর বাংলাদেশের স্বপ্ন দেখি। এজন্য পরিবেশকে দূষণ ক্ষতির হাত থেকে রক্ষা করতে হবে।

বৃহস্পতিবার দুপুরে বস্ত্র পাট মন্ত্রণালয়ের আয়োজনে রংপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব বলেন পাটমন্ত্রী।

রাইস মিলারদের শতভাগ পাটের তৈরি বস্তা ব্যবহার করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, এতে সামগ্রিক বিবেচনায় আপনারা লাভবান হবেন। পরিবেশের বিষয় তো আছেই। তাছাড়া একেকটি চালের বস্তার ওজন ৪০০ গ্রামের মতো। চালের সঙ্গে আপনারা বস্তার দামও পেয়ে যাচ্ছেন।

নানক বলেন, বৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাত পণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে। পাট শিল্পের ঐতিহ্য ফিরে আনতে হলে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগও প্রয়োজন। বাংলাদেশে ভালো পাট উৎপাদন হচ্ছে। বৈদেশিক মুদ্রা অর্জনে পাটজাত পণ্যের ব্যাপক সম্ভাবনা রয়েছে।

মন্ত্রী বলেন, যারা এই শিল্পে মনোনিবেশ করেছেন তারা এখন ছোট ছোট উদ্যাক্তা হিসেবে শিল্প গড়ে তুলছেন, যা ভবিষ্যতে আন্তর্জাতিক বাজারে সাড়া ফেলবে। যেমন বাংলাদেশে এক সময় ছোট ছোট পোশাক শিল্প বর্তমানে আন্তর্জাতিক বাজারে শীর্ষ অবস্থানে রয়েছে।

সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রসঙ্গে পাটমন্ত্রী বলেন, তাদের নিষেধাজ্ঞায় আমাদের কোনো দুশ্চিন্তা নেই। আমাদের দেশে এর কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, আমাদের দেশে পাট মিলের মাধ্যমে এক কোটি ২৬ লাখ বস্ত্র উৎপাদন হয়ে থাকে। আমি মালিকদের সঙ্গে বসেছি, কথা বলেছি। পরবর্তীতে সরকারের সঙ্গে বসবো যাতে করে আগামীতে বাংলাদেশের পাট পণ্য বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরে দেশের সব স্কুল-কলেজসহ প্রতিষ্ঠানে ব্যবহার করা হয়।

বন্ধ মিল চালু প্রসঙ্গে মন্ত্রী বলেন, পাট দিবসে প্রধানমন্ত্রীর নির্দেশে ছয়টি বন্ধ মিল-কারখানা চালু করা হয়েছে। সামনে অবস্থা বুঝে সব বন্ধ মিল-কারখানা চালুর ব্যবস্থা নেওয়া হবে।

পরে মন্ত্রী রংপুরের গংগাচড়া বেনারসী পল্লী পরিদর্শন করেন। বিকালে তিনি রংপুরের কারুপণ্য পরিদর্শন করেন। সময় মন্ত্রীর সঙ্গে আরও ছিলেন মিঠাপুকুরের সংসদ সদস্য জাকির হোসেন, গঙ্গাচড়ার সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাছিমা জামান ববি, রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন, জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান. পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসহ পাট অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক ব্যক্তিত্বগণ।

(ঢাকাটাইমস/২৩মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :