আমের সঙ্গে যেসব খাবার খেলেই বিপদ, হতে পারে বিষক্রিয়া

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২৪, ০৯:২৮

আমকে ফলের রাজা বলা হয়। এই গ্রীষ্মে মিষ্টি নরম আমের স্বাদ না নিলে জীবনটাই যেন অসম্পূর্ণ হয়ে যায়। সারা বছর আমের জন্য অধীর অপেক্ষায় বসে থাকার পর বাজারে আম এলেই যেন মন ভরে ওঠে। আম পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। আমকে ফলের রাজা বলা হয় কারণ এতে রয়েছে অনেক পুষ্টিগুণ যা আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। বাজারে এখন নানা আমের সমাহার । হিমসাগর, আম্রপালি, ল্যাংড়া, ফজলি, খিরসাপাত, হাড়িভাঙা, যে ধরনের আমই হোক না কেন, সামনে থাকলে লোভ সামলানো বড়ই কঠিন। আম যে কেবলমাত্র স্বাদে-গন্ধে ভরপুর, তা কিন্তু নয়। এই ফল নানা পুষ্টিগুণেও ভরপুর। ভিটামিন এ, সি, কে, ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফোলেট ও বিটা-ক্যারোটিনের মতো পুষ্টিতে সমৃদ্ধ। গরমে নিয়মিত আম খেলে বাড়ে রোগ প্রতিরোধের ক্ষমতা। তবে আমের স্বাদ নিতে হলে তাজা ফল খেতে হবে। খুব বেশি হলে শরবত বা জুস তৈরি করেও পান করতে পারেন।

আমে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম এবং খনিজ রয়েছে। তবে আম খাওয়ার পরপরই নির্দিষ্ট কিছু খাবার খাওয়া একেবারেই উচিত নয়, তাহলে মারাত্মক বিপদ হতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। জেনে নিন আমের সঙ্গে যেসব খাবার খেলেই বিপদ, হতে পারে বিষক্রিয়া-

ঠান্ডা পানি

আমের সঙ্গে ঠান্ডা পানি পান করলে পেট খারাপ হতে পারে। এ ছাড়া চিনির মাত্রা অতিরিক্ত বেড়ে গেলে সুগার স্পাইকও দেখা যায় যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই আমের সঙ্গে বা আম খাওয়ার পরপরই পানি পান করা থেকে বিরত থাকতে হবে। আম খাওয়ার পর ঠান্ডা পানি পান করলে হজম প্রক্রিয়া নষ্ট হয়ে যায়। পাচক এনজাইম এর দ্বারা প্রভাবিত হয়। এছাড়া পেটে ব্যথা ও কোষ্ঠকাঠিন্যের সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই ফলের মধ্যে প্রচুর হাইড্রেটিং শক্তি রয়েছে যা আপনার তৃষ্ণা নিবারণের জন্য যথেষ্ট। তবে যদি আপনি ফল খাওয়ার পরেও তৃষ্ণার্ত বোধ করেন তবে কমপক্ষে ৩০ মিনিট পর পানি খান। বেশিরভাগ চিকিৎসক এবং ডায়েটিশিয়ানরা ফল এবং পানির মধ্যে ৪০-৫০ মিনিট ব্যবধানের পরামর্শ দেন।

কোমল পানীয়

আম খাওয়ার সঙ্গে সঙ্গে কোমল পানীয় খেলে শরীরে ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে প্রমাণ পাওয়া গেছে। আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্তে ব্লাড সুগারের পরিমাণ বাড়ার আশঙ্কা থাকে, যা ডায়াবেটিস রোগীদের জন্যও ভীষণ বিপদের কারণ হতে পারে।

দই

আমের সঙ্গে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দই আর আম এক সঙ্গে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। এতে চামড়ায় অ্যালার্জি হতে পারে। হতে পারে হজমে সমস্যা, এমনকি পাকস্থলীতে বিষক্রিয়াও হতে পারে এর থেকে।

ঝাল ও মশলাযুক্ত খাবার কখনও নয়

আম খাওয়ার সাথে সাথে ঝাল কিংবা মশলাযুক্ত খাবার খেলে হজমে সসম্যা দেখে দিতে পারে। ভুগতে পারেন অ্যালার্জিতেও।

করলা

আম খাওয়ার পর কখনই করলা খাবেন না। খেলে বমিভাব হতে পারে। হতে পারে শ্বাসকষ্টও।

(ঢাকাটাইমস/২৮ মে /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :