মধ্য আমেরিকায় প্রবল বর্ষণে ১৩ জনের প্রাণহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ জুন ২০২৪, ১১:০৫ | প্রকাশিত : ১৮ জুন ২০২৪, ১০:৫৭
প্রবল বর্ষণের পর এল সালভেদরে সড়কে কয়েক ইঞ্চি কাদামাটির সৃষ্টি হয়েছে

মধ্য আমেরিকায় প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ও ভূমিধসে এল সালভাদর ও গুয়েতেমালায় ১৩ জনের প্রাণহানি হয়েছে। উভয় দেশের কর্তৃপক্ষ এই কথা জানিয়েছে।

মঙ্গলবার ফ্রান্স টোয়েন্টিফোরের প্রতিবেদনে জানানো হয়, মধ্য আমেরিকায় এই পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এল সালভাদর। দেশটির বেসামরিক প্রতিরক্ষা প্রধান লুইস আমিয়া বলেছেন, পশ্চিমাঞ্চলীয় তাকুবা জেলায় সোমবার ভূমিধসে ৫ জন মারা গেছে। এই ঘটনার আগে রবিবার রাজধানীতে আরও ২ জন নিহত হয়েছেন। গাছ ও খুঁটি উপড়ে একটি গাড়ির ওপর পড়লে নিহতের এই ঘটনা ঘটে।

আমিয়া আরও বলেছেন, শুক্রবার ও রবিবারের মধ্যে বন্যা ও ভূমিধসে আরও ৪ ব্যক্তি প্রাণ হারিয়েছেন।

এই প্রেক্ষিতে দেশটির কংগ্রেস ত্রাণ সরবরাহের সুবিধার্থে জরুরি অবস্থা অনুমোদন করেছে। এছাড়া দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে এক্সে জানিয়েছেন, যাতায়াতসহ অন্যান্য ঝুঁকি এড়াতে তিনি মঙ্গলবার ছুটি ঘোষণা করতে কংগ্রেসকে বলেছেন।

শনিবার থেকে উভয় দেশেই বৃষ্টি অব্যাহত রয়েছে।

অন্যদিকে গুয়েতেমালায় পশ্চিম পৌরসভা সাকাপুলাসের চাচায়া গ্রামে ৫৯ বছরের এক নারী এবং ৬৮ বছরের এক পুরুষ দেয়াল চাপা পড়ে প্রাণ হারিয়েছেন।

এদিকে ইকুয়েডরে ভূমিধসে প্রাণহানির সংখ্যা ৬ থেকে ৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ২২ জন। উল্লেখ্য, মধ্য আমেরিকায় প্রতিবছর বর্ষা মৌসুমে শত শত লোক প্রাণ হারান এবং অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়।

(ঢাকাটাইমস/১৮জুন/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :