কে হচ্ছেন জনপ্রশাসন সচিব?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০১৬, ১৯:১৯ | প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৬, ২১:৩৪

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হচ্ছেন, এটি চূড়ান্ত। রবিবার এ-সংক্রান্ত আদেশ জারি হতে পারে।

এই মুহূর্তে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের মধ্যে বড় কৌতূহল কে স্থলাভিষিক্ত হচ্ছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের এই গুরুত্বপূর্ণ দায়িত্বে।

একটি সূত্রে জানা গেছে, জনপ্রশাসন সচিব হতে পারেন বলে যাদের নাম আলোচনায় রয়েছে, এই তালিকায় আছে তিনজন প্রভাবশালী সচিবের নাম। তারা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, কৃষিসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ ও স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক। তাদের মধ্যে থেকে একজনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব করা হতে পারে বলে।

আলোচিত এই তিনজনের মধ্যে সরকারের গুরুত্বপূর্ণ দপ্তর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বিসিএসের প্রশাসন ক্যাডারের ৮৩ ব্যাচের কর্মকর্তা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স ডিগ্রিধারী এই কর্মকর্তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও চার মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছেন। তিনি জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও সচিব ছিলেন। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগ, সড়ক বিভাগ ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেছেন।

কৃষিসচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮২ সালের ‘বিশেষ ব্যাচের’একজন কর্মকর্তা। তিনি গৃহায়ণ ও গণপূর্ত সচিব ছিলেন। মাঠ প্রশাসনের সর্বোচ্চ পদ বিভাগীয় কমিশনার হিসেবে ঢাকা বিভাগে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়ে গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত ছিলেন।

অপরজন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক বিসিএস প্রশাসন ক্যাডারে ৮৪ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি এর আগে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব-১ এর দায়িত্ব পালন করেন।

(ঢাকাটাইমস/২৫নভেম্বর/এমএম/মোআ)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :