এফবিসিসিআই নির্বাচন: আপিল বিভাগে শুনানি বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মার্চ ২০১৭, ১০:৫৬
ফাইল ছবি

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে সংগঠনটির পক্ষ থেকে করা আবেদনের বিষয়ে আগামী বৃহস্পতিবার আপিল বিভাগে শুনানি হবে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে তিন সদস্যের আপিল বেঞ্চ সোমবার এ দিন ধার্য করেন।

ময়মনসিংহ চেম্বার অব কামার্সের সভাপতি আমিনুল হকের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২২ মার্চ বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি আশীষ রঞ্জন দাসের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দুই মাসের জন্য এফবিসিসিআিই নির্বাচন স্থগিত করেন। একইসঙ্গে ময়মনসিংহ অঞ্চল থেকে সংগঠনটির পরিচালক নিয়োগে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে আদালত।

এ আদেশের বিরুদ্ধে দেশের শীর্ষ এ সংগঠনটির পক্ষ থেকে আবেদন করা হলে গত ২৩ মার্চ চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন হাইকোর্টের আদেশ স্থগিত করেন। সেই সঙ্গে ২৭ মার্চ শুনানির দিন নির্ধারণ করে পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয় আদালত। এ আদেশের ফলে এফবিসিসিআই নির্বাচনী কার্যক্রম চালিয়ে যেতে পারবেন জানিয়েছেন আইনজীবীরা।

এফবিসিসিআই এর পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, কামরুল হক সিদ্দিকী এবং ইমতিয়াজ মইনুল ইসলাম। অপরদিকে রিটের পক্ষে শুনানিতে ছিলেন রোকন উদ্দিন মাহমুদ ও বদরুদ্দোজা বাদল।

১৪ মে কে ভোটের দিন ধরে গত ১২ ফেব্রুয়ারি নির্বাচন এফবিসিসিআই নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। কিন্তু এই নির্বাচন স্থগিত চেয়ে রিট করেন আইনজীবী বদরুদ্দোজা বাদল। সাংবাদিকদের তিনি বলেন, নিয়ম অনুযায়ী প্রত্যেক বিভাগ থেকে সংগঠনটির পরিচালক মনোনয়ন করতে হবে। কিন্তু নবগঠিত ময়মনসিংহ বিভাগ থেকে কোন পরিচালক মনোনয়ন দেওয়া হয়নি। মনোনয়ন না দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করায় এর বৈধতা চ্যালেঞ্জ করে গত ৬ মার্চ হাইকোর্টে রিটটি করা হয়।

তফসিল অনুযায়ী এফবিসিসিআইয়ের পরিচালক পদে নির্বাচনের লক্ষ্যে ১০ এপ্রিল তারিখের মধ্যে মনোনায়ন দাখিল করতে হবে। আর ১৪ মে পরিচালক পদে নির্বাচন শেষে নির্বাচিত পরিচালকরা ১৬ মে ২০১৭ তারিখে সভাপতি, প্রথম সহসভাপতি ও সহসভাপতি নির্বাচন করবেন।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এমএবি/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

বে গ্রুপের চেয়ারম্যান শিল্পপতি শামসুর রহমান মারা গেছেন

দেশে রিজার্ভ কমে এক দশকের মধ্যে সর্বনিম্ন

হজ ক্যাম্পে এক্সিম ব্যাংকের সেবা বুথ উদ্বোধন 

ঢাকার আশকোনা হজ ক্যাম্পে স্ট্যান্ডার্ড ব্যাংকের বুথ উদ্বোধন

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

এই বিভাগের সব খবর

শিরোনাম :