পরিস্থিতির আলোকে অভিযান কুমিল্লার ‘জঙ্গি আস্তানা’য়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০১৭, ১৯:৪১ | প্রকাশিত : ২৯ মার্চ ২০১৭, ১৯:৩৬

সিটি করপোরেশন ভোটের আগের দিন কুমিল্লার কোটবাড়িতে জঙ্গি আস্তানা সন্দেহে পুলিশ যে বাড়িটি ঘিরে রেখেছ, সেখানে অভিযানের বিষয়টি পরিস্থিতির ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বুধবার সন্ধ্যায় ঢাকাটাইমসকে এ কথা জানান তিনি। বাড়িটি গন্ধমতি নামের যে এলাকায় অবস্থিত, সেটি সিটি করপোরেশনের ভেতরে পড়েছে।

কাল বৃহস্পতিবার সকাল আটটা থেকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ভোট নেয়া হবে। ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

সাধারণত কোনো নির্বাচনের সময় সংশ্লিষ্ট এলাকার সব ধরনের প্রশাসন নির্বাচন কমিশনের অধীনে থাকে।

রাত পোহালেই ভোট, এর মধ্যে ওই বাড়িতে অভিযান চালানো হবে কি না জানতে চাইলে প্রধান নির্বাচন কমিশনার বলেন, এটা পরিস্থিতির ওপর নির্ভর করছে। তবে এ ঘটনা নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না বলে জানান তিনি।

পুলিশের মহাপরিদর্শকের উদ্ধৃতি দিয়ে সিইসি বলেন, সম্ভব হলে কমিল্লা সিটির ভোটের পর অভিযান চালানো হবে। এ সময় বাড়িটি সতর্কতার সঙ্গে ঘিরে রাখা হবে। তবে পরিস্থিতি বিরূপ হলে সেই মতো সিদ্ধান্ত নেয়া হবে। পরিস্থিতির আলোকে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

কুমিল্লার পুলিশ সুপার শাহ আবেদ হোসাইনও একই কথা জানান। তবে তিনি আরো জানান, জঙ্গিরা কোনো সুযোগ নিতে পারে এমন কিছুই করা হবে না। তাই অভিযানের বিষয়ে এখনই সুনির্দিষ্ট কিছু বলা যাচ্ছে না। পরিস্থিতি বুঝে সেখানে অভিযান চালানো হবে।

বুধবার বিকাল চারটার দিকে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কুমিল্লা সদর দক্ষিণ থানার কোটবাড়ির গন্ধমতি এলাকার ওই তিনতলা বাড়িটি ঘিরে ফেলে। পুলিশের ধারণা সেখানে, বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্যসহ একজন ‘জঙ্গি’ অবস্থান করছে।

পুলিশ জানায়, কাউন্টার টেরোরিজম ইউনিটের হাতে আটক এক জঙ্গির তথ্যের ভিত্তিতে তিনতলা ওই বাড়িতে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয় আইনশৃঙ্খলা বাহিনী। ভবনটির নিচতলায় অবস্থান করছে জঙ্গিরা। আশপাশের বাসার বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে আজ সকালে মৌলভীবাজারেও জঙ্গি আস্তানা সন্দেহে দুটি বাড়ি ঘিরে রেখেছে পুলিশ। সেখানে গোলাগুলির খবর পাওয়া গেছে।

এর আগে সিলেটের শিববাড়ীতে আতিয়া মহল নামের একটি পাঁচতলা বাড়িতে শনিবার থেকে চার দিন ধরে জঙ্গিবিরোধী অভিযান চালায় সেনাবাহিনী। মঙ্গলবার সন্ধ্যায় ওই অভিযান শেষ হয়। আতিয়া মহলে চারজন জঙ্গি নিহত হয় বলে পুলিশ জানায়।

(ঢাকাটাইমস/২৯মার্চ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত