কুমিল্লায় স্থগিত দুই কেন্দ্রের পুনঃনির্বাচন মঙ্গলবার

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৭, ১৯:০৭

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে স্থগিত ঘোষিত দুটি কেন্দ্রে সাধারণ ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে আগামীকাল মঙ্গলবার পুনঃ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই দুটি কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিয়ে গভীর শঙ্কা প্রকাশ করেছেন দুই পদের প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সাধারণ ভোটারসহ এলাকাবাসী।

এদিকে স্থগিত দুই কেন্দ্রে সংঘটিত ঘটনার তদন্ত করেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান। এসময় তিনি দুই কেন্দ্রে নির্বাচন সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনী, ভোটগ্রহণ কর্মকর্তা, প্রার্থী ও এজেন্টদের বক্তব্য গ্রহণ করেন।

এদিকে ওই দুইটি স্থগিত কেন্দ্রের নির্বাচনকে ঘিরে জেলা আঞ্চলিক নির্বাচন কমিশনারের পক্ষ থেকে সবধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। জেলা আঞ্চলিক কমিশনার রকিব উদ্দিন মন্ডল জানান, ঘোষিত স্থগিত দুই কেন্দ্রের পুনঃনির্বাচন উপলক্ষ্যে নির্বাচনী সব ধরনের সামগ্রী কেন্দ্রে পৌঁছে দেয়া হয়েছে।

নির্বাচনকে শান্তিপূর্ণ ও সুন্দর পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ২৭ জন বিজিবি এবং পুলিশ ও আনসার মোতায়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। 

জানা যায়, গত ৩০ মার্চ অনুষ্ঠিত কুসিক নির্বাচনের দিন নগরীর ২১নং ওয়ার্ডের মধ্যম আশ্রাফপুর কুমিল্লা সরকারি সিটি কলেজ এবং ২৭নং ওয়ার্ডের চৌয়ারা ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় কককেট বিস্ফোরণ, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের জিম্মি করে জাল ভোট প্রদান ও ব্যালট পেপার ছিনতাইসহ ব্যাপক গোলযোগের ঘটনা ঘটে। এছাড়াও কুমিল্লা সরকারি সিটি কলেজ কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী কাজী মাহবুবুর রহমানের ওপর সশস্ত্র হামলা চালিয়ে তাকে ও তার এজেন্টসহ কর্মীদের মারধরে আহত করে। অপর দিকে চৌয়ারা ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রে কাউন্সিলর পদের একজন প্রার্থী ও তার কর্মীদের জালভোট দিতে না দেয়ায় ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তার ওপর হামলা চালানো হয়। এতে এ দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণাসহ এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করে নির্বাচন কমিশন।

এদিকে নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামীকাল মঙ্গলবার এ দুটি কেন্দ্রে পুনঃনির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দুটি কেন্দ্র সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নির্বিঘœ ভোটের পরিবেশ নিয়ে সংশ্লিষ্ট ওয়ার্ডের প্রার্থী, ভোটার ও সাধারণ জনগণের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

স্থগিত দুই কেন্দ্রে গোলযোগের ঘটনা ও প্রার্থীদের অভিযোগের বিষয়ে গঠিত ইসির তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানের নেতৃত্বাধীন কমিটি গত রবিবার কুমিল্লা সার্কিট হাউজে তদন্ত কাজ পরিচালনা করে। এসময় তিনি স্থগিত দুই কেন্দ্রে দায়িত্ব পালনকারী নির্বাচন সংশ্লিষ্ট পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, ভোটগ্রহণ কর্মকর্তা, প্রার্থী ও এজেন্টদের বক্তব্য গ্রহণ করেন।

(ঢাকাটাইমস/২৪এপ্রিল/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত