আনন্দ পুরস্কার নিলেন আনিসুজ্জামান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ এপ্রিল ২০১৭, ২২:৪৪

ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবারের আনন্দ পুরস্কার পেয়েছেন। ‘বিপুলা পৃথিবী’ বইটির জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। কলকাতার ঐতিহ্যবাহী বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা ১৯৫৮ সাল থেকে এই পুরস্কার দিয়ে আসছে।

শনিবার সন্ধ্যায় কলকাতার এক অভিজাত হোটেলে আয়োজিত এক বিশেষ অনুষ্ঠানে অধ্যাপক আনিসুজ্জামানের হাতে এই পুরস্কার তুলে দেন কবি শঙ্খ ঘোষ। আনিসুজ্জামানের উদ্দেশ্যে অভিজ্ঞানপত্র পাঠ করেন আনন্দবাজার পত্রিকার সম্পাদক অণির্বাণ চট্টোপাধ্যায়।

এবারে এই পুরস্কার কমিটির বিচারক ছিলেন কৃষ্ণা বসু, সৌমিত্র চট্টোপাধ্যায়, রামানন্দ বন্দ্যোপাধ্যায়, সমরেশ মজুমদার এবং সেলিনা হোসেন। অনুষ্ঠানে প্রারম্ভিক বক্তব্য দেন হর্ষ দত্ত।

১৯৫৮ সাল থেকে এই আনন্দ পুরস্কার প্রবর্তনের পর এখন পর্যন্ত যাঁরা এই পুরস্কার পেয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন প্রমথনাথ বিশী, সৈয়দ মুজতবা আলী, সুকুমার সেন, বিমল কর, গৌর কিশোর ঘোষ, সত্যজিৎ রায়, সুনীল গঙ্গোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, মতি নন্দী, শক্তি চট্টোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, সঞ্জীব চট্টোপাধ্যায়, সমরেশ মজুমদার, আনন্দশংকর রায়, আবুল বাশার, জয় গোস্বামী, আখতারুজ্জামান ইলিয়াস, নরেন বিশ্বাস, বাণী বসু, নজরুল ইসলাম, তসলিমা নাসরিন, হাসান আজিজুল হক প্রমুখ।

(ঢাকাটাইমস/২৯এপ্রিল/জেবি)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত