পাসের হার-জিপিএ ফাইভ দুটোই কমেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মে ২০১৭, ১১:২৩ | প্রকাশিত : ০৪ মে ২০১৭, ১১:২০

এসএসসি ও সমমানের পরীক্ষায় গত বছরের তুলনায় এবার পাসের হার ও জিপিএ ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। গত বছরের তুলনায় এবার জিপিএ-ফাইভ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে পাঁচ হাজার।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল তুলে ধরার সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই তথ্য দেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফলে মোট জিপিএ ফাইভ পেয়েছেন এক লাখ চার হাজার ৭৬১ জন শিক্ষার্থী। এছাড়া ১০ শিক্ষা বোর্ডে এবারের গড় পাসের হার ৮০ দশমিক ৩৫ শতাংশ।

গত বছর জিপিএ-ফাইভ পেয়েছিল ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। ২০১৫ সালে এই সংখ্যা ছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন। ২০১৪ সালে জিপিএ ফাইভ পেয়েছিল ১ লাখ ৪২ হাজার ২৭৬ জন।

গত বছর ১০ বোর্ডে পাসের হার ছিল ৮৮ দশমিক ২৯ শতাংশ। ২০১৫ সালে এই হার ছিল ৮৭ দশমিক শূন্য ৪ শতাংশ। ২০১৪ এ হার ছিল ৯১ দশমিক ৩৪ শতাংশ, ২০১৩ সালে ছিল ৮৯ দশমিক শূন্য ৩ শতাংশ।

দুপুরে সচিবালয়ে তার সম্মেলন কক্ষে এসএসসির বিস্তারিত ফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। পরে বেলা দুইটা থেকে ফল জানা যাবে। বেলা দুইটায় শিক্ষাপ্রতিষ্ঠান, ওয়েবসাইট ও মুঠোফোনে নির্ধারিত পদ্ধতিতে ফল প্রকাশ করা হবে।

গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শুরু হয়। শেষ হয় ২ মার্চ।

ঢাকাটাইমস/৪মে/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :