শুধু কাঁঠাল নয়, উপকারী এর বীজও

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ মে ২০১৭, ১২:৫৪ | প্রকাশিত : ১০ মে ২০১৭, ১২:৪৫

গরম পড়তেই বাজারে হাজির কাঁঠাল। এখনো বাজারে দেখা মিলছে কাঁচা এবং পাকা দুই প্রকারের কাঁঠালই। খুব ভালো বা মিষ্টি না হলেও, বাঙালি ইতোমধ্যেই কাঁঠালকে ঘরে তোলা শুরু করেছে। প্রোটিন, ভিটামিন ও পটাসিয়াম সমৃদ্ধ এই ফল গরমে শরীর সুস্থ রাখার পক্ষে একেবারে আদর্শ। তবে শুধু ফলেই নয়, গুণ রয়েছে ফলের বীজেও।

কাঁঠালের বীজের ভর্তা, কিংবা শুটকি দিয়ে তরকারি খেতে অনেকেই পছন্দ করেন। শুধু পছন্দ নয়, এর উপকারিতা সম্পর্কে জানলে অবাক হতেই হবে। চলুন জেনে নেয়া যাক, কাঁঠালের বীজের উপকারিতাগুলো।

বলিরেখা দূর করে: ত্বকে বলিরেখা দূর করতে জাদুর মতো কাজ করে কাঁঠালের বীজ। একটি বীজ কোল্ড ক্রিমের সঙ্গে গ্রাইন্ড করে একটা পেস্ট তৈরি করুন। তারপর সেটি নিয়মিত ত্বকে লাগান। বলিরেখা বাপ বাপ বলে পালাতে বাধ্য। কাঁঠালের বীজ ত্বককে করে সজীব ও তরতাজা। দুই-একটি বীজ সামান্য দুধ ও মধুতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে, সেটা দিয়ে একটি পেস্ট তৈরি করুন। সেই পেস্ট সারা মুখে লাগিয়ে শুকোতে দিন। তারপর উষ্ণ গরম পানিতে মুখটা ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বকের উজ্জ্বলতা বেড়ে দ্বিগুণ হয়ে যাবে।

মানসিক চাপ কমায়: কাঁঠালের বীজ প্রোটিন ও মাইক্রোনিউট্রিয়েন্টসে ঠাসা। সেজন্যই এটি মানসিক চাপ কমাতে বিশেষ কার্যকরী।

ত্বকের রোগ সারায়: এটি ত্বকের নানা রোগও সারায়। ত্বকে আদ্রতা ধরে রাখতে ও স্বাস্থ্যকর চুল পেতে নিয়মিত কাঁঠালের বীজ খাওয়া ভালো।

রক্তস্বল্পতা দূর করে: প্রতিদিনের খাদ্য তালিকায় কাঁঠালের বীজ রাখলে শরীরের আয়রনের মাত্রা বাড়বে। এই বীজে প্রচুর পরিমাণে আয়রন থাকে। কাঁঠালের বীজ হিমোগ্লোবিনের একটি উপাদান। ফলে এটি খেলে রক্তস্বল্পতা দূরে হবে। আয়রন সুস্থ রাখবে আপনার মস্তিষ্ক ও হৃদযন্ত্রকে।

স্বাস্থ্যকর চুল ভালো দৃষ্টিশক্তি: কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। চোখের স্বাস্থ্যের জন্য এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। এটি রাতকানা কাটাতেও সাহায্য করে। শুধু চোখ নয়, চুলের স্বাস্থ্যও ভালো রাখে ভিটামিন এ। চুলের আগা ফেটে যাওয়া রোধ করে এই ভিটামিন।

হজমশক্তি বাড়ায়: হজমের সমস্যা রোধে খুবই কার্যকরী কাঁঠালের বীজ। এটি রোদে শুকিয়ে গুঁড়া করে পাউডারের মতো করে ফেলুন। হজমে সমস্যা দেখা দিলে ঘরোয়া এই টোটকা প্রয়োগ করে দেখতে পারেন। শুধু কাঁঠালের বীজে কমবে কোষ্ঠকাঠিন্য সমস্যা। কারণ কাঁঠালের মতো এর বীজেও রয়েছে প্রচুর আঁশ।

(ঢাকাটাইমস/১০মে/জেএস)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত