অবশেষে সূচকের পতন থেমেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ মে ২০১৭, ১০:৩৬ | প্রকাশিত : ১৬ মে ২০১৭, ১৮:০৬

সপ্তাহের তৃতীয় কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা সাত কার্যদিবস হতাশার পর কিছুটা স্বস্তি পেয়েছে বিনিয়োগকারীরা। এদিন শুরুতে উত্থান থাকলেও ৫০ মিনিট পর সেল প্রেসারে নামতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক খাতে ভর ঘুরে দাঁড়ায় বাজার। এদিন লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার দর বেড়েছে। একই রকম অবস্থা বিরাজ করছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫৬৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ২৫ কোটি ১৪ লাখ টাকা বেশি। গতকাল সোমবার ডিএসইতে ৫৩৭ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর।

এদিকে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৫৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯৭ পয়েন্টে।

অন্যদিকে আজ চট্টগ্রাম স্টক এক্সেঞ্জে (সিএসই) ৩৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৮২৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির  শেয়ার।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। মার্কেট আজকে পজিটিভ থাকায় আগের দিনের তুলনায়  ট্রেড ভলিউম কিছুটা বেড়েছে। সেই কারণে বেশির ভাগ খাতে আগের দিনের তিলনায় লেনদেন বেশি হয়েছে। তবে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। আগের দিনের তুলনায় এই খাতে ট্রেড বেড়েছে। লেনদেনের ভিত্তিতে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ব্যাংকিং খাত এবং ফাইন্যান্স খাত। অন্য দিনের তুলনায় উভয় খাতেই লেনদেন বেশি হয়েছে। তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই।

(ঢাকাটাইমস/১৬মে/ইউএ/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

পুঁজিবাজার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত