লন্ডনে জঙ্গি হামলা, তিন আতঙ্কে প্রবাসীরা

ইউরোপ ব্যুরো প্রধান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ জুন ২০১৭, ১৯:৩৬

শনিবার রাতে লন্ডনে জঙ্গি হামলায় সাতজন নিহত এবং ৪৮ জন আহতের ঘটনার পর লন্ডন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে তিন ধরনের আতঙ্ক বিরাজ করছে। একদিকে তারা লন্ডনবাসী হিসেবে অন্যান্য ব্রিটিশদের মতো করেই নিজেদের হামলার লক্ষ্যবস্তু মনে করছেন। অন্যদিকে ‘হেইট ক্রাইমের’ শিকার হওয়ার আশঙ্কায় রয়েছেন। এছাড়া অভিবাসন নীতি আরও কঠোর হওয়ার ভয়ও পাচ্ছে বাংলাদেশিরা।

লন্ডনে বাংলাদেশি কমিউনিটি নিজেদেরকে ওই হামলার লক্ষ্যবস্তু বলে মনে করছে। প্রবাসী বাংলাদেশিরা মনে করছেন, হামলার সময় তারাও হয়তো ওই স্থানে থাকতে পারতেন। আর এসব হামলায় যে কেউ যেকোনো সময় আক্রান্ত হতে পারে।

হামলার পর ‘হেইট ক্রাইমের’সংখ্যা ও পরিমাণ বাড়ার আশঙ্কা রয়েছে। ম্যানচেস্টারে জঙ্গি হামলার পর বাংলাদেশিসহ এশীয় কমিউনিটির কেউ কেউ হেইট স্পিচ এবং শারীরিকভাবে লাঞ্ছনার শিকারও হয়েছেন। সাম্প্রতিক ওই ঘটনার পর ‘হেইট ক্রাইমের’পরিমাণ বাড়তে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশিসহ বিভিন্ন দেশের কমিউনিটির নেতারা। 

লন্ডন প্রবাসী বাংলাদেশিদের আরেকটি আতঙ্কের কারণ হলো অভিবাসী আইন কঠোর করা। ব্রিটেনে পরপর কয়েকটি হামলার কারণে অভিবাসী আইন কঠোর করা হতে পারে বলে আশঙ্কা করছেন বাংলাদেশিরা। এতে ব্রিটেনে স্থায়ীভাবে বসবাস, ব্যবসা এবং যাতায়াতে বিধিনিষেধ আরোপ হতে পারে বলে আশঙ্কা তাদের।

(ঢাকাটাইমস/০৪জুন/কেকে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত