গ্যাসের দ্বিতীয় দফা দাম বৃদ্ধির সিদ্ধান্ত বহাল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ জুন ২০১৭, ১৩:৩৯

গত ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত বহাল রেখেছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার এ আদেশ দেয়। একই সঙ্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এ সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন আদালত।

গত ৩০ মে গ্যাসের মূল্য দ্বিতীয় দফা বৃদ্ধির স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ ৬ মাসের জন্য স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেয় আপিল বিভাগের চেম্বার আদালত। এরপর আপিল বিভাগও গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত বহাল রাখল। এ আদেশের ফলে সরকার দ্বিতীয় দফায় গ্যাসের দাম বৃদ্ধিতে আর কোনো বাধা থাকলো না।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুব্রত চৌধুরী ও মোহাম্মদ সাইফুল আলম। এনার্জি রেগুলাটেরি কমিশনের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২৩ ফেব্রুয়ারির বিইআরসির আদেশ অনুযায়ী ১ মার্চ মাস থেকে আবাসিক গ্রাহকদের এক চুলার গ্যাস বিল ৬০০ থেকে বাড়িয়ে ৭৫০ এবং দুই চুলার বিল ৬৫০ থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হয়। আর জুন মাস থেকে এই বিল যথাক্রমে ৯০০ ও ৯৫০ টাকা করা হয়েছে। তিন মাসের ব্যবধানে দ্বিতীয় দফা দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাব। আর তাদের আবদেন বিবেচনায় নিয়ে ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় দফা গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে আদালত রুলও জারি করে হাইকোর্ট। গ্যাসের মূল বৃদ্ধি করে এনার্জি রেগুলেটরি কমিশনের প্রকাশ করা গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তা জানতে চাওয়া হয়।

হাইকোর্টের আদেশের পর আইনজীবী সাইফুল আলম জানিয়েছিলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাছাড়া গণশুনানির মাধ্যমে ৯০ দিন পর গ্যাসের মূল্য বৃদ্ধির কথা। কিন্তু এবারের মূল্যবৃদ্ধিতে আইনের সেসব বিধানের ব্যত্যয় ঘটেছে।

(ঢাকাটাইমস/০৫ জুন/এমএবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

মৃত্যুদণ্ড চূড়ান্তের আগে কনডেম সেল: হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করবে সরকার

৩০ কোটি টাকা ঋণ খেলাপি: সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

জাতীয় পার্টির চেয়ারম্যান পদে জিএম কাদেরের দায়িত্ব পালনে বাধা নেই: আপিল বিভাগ

নায়ক সোহেল চৌধুরী হত্যা মামলা: আজিজ মোহাম্মদ ভাইসহ ৩ জনের যাবজ্জীবন

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের সাম্রাজ্যের অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিট 

চিত্রনায়ক সোহেল চৌধুরী হত্যা মামলার রায় আজ

আফতাবনগরে পশুর হাট বসানোয় হাইকোর্টের নিষেধাজ্ঞা

তিন মাসের ব্যবধানে আরেক মামলায় খালাস পেলেন গোল্ডেন মনির

আহসানউল্লাহ মাস্টার হত্যামামলা: আপিল শুনানি দ্রুত করতে আসামির আবেদন

পরিবেশ রক্ষায় ঢাকাসহ সারাদেশে গাছ কাটা বন্ধে হাইকোর্টে রিট

এই বিভাগের সব খবর

শিরোনাম :