ডিএসইতে সূচক ও লেনদেন দুটোই কমেছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৭, ১৬:৩৫

সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন শেষ হয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকে ছিল মিশ্র প্রবণতা।

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে শুরু থেকেই বিক্রয় চাপে টানা নামতে থাকে সূচক। দিবসের শেষ ভাগে ঘুঁড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও আর দাঁড়াতে পারেনি বাজার।

বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। নির্ধারিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৭ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, আজ ডিএসইতে ৫১৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের তুলনায় ৫০ কোটি ২১ লাখ টাকা কম। গতকাল বুধবার ডিএসইতে ৫৬৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টির শেয়ার দর।

আজ ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৪ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৩৭ পয়েন্টে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৩২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৯৬৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার।

ঢাকা স্টক এক্সচেঞ্জে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। লেনদেনের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল ফার্মাসিউটিক্যাল খাত এবং জ্বালানি খাত। তবে আজ কোনো খাতেই গত দিনের চেয়ে বেশি ট্রেড হয়নি। কিন্তু তুলনামূলকভাবে মার্কেটের বাকি খাতগুলোর চেয়ে বেশি লেনদেন হয়েছে উভয় খাতেই।

ঢাকাটাইমস/৮জুন/ওয়াইএ/এমআর 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত