আইসিটি বিভাগের হ্যাক হওয়া ওয়েবসাইট পুনরুদ্ধার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুন ২০১৭, ২০:১৫ | প্রকাশিত : ১৭ জুন ২০১৭, ১৬:৪৯

অবশেষে পুনরুদ্ধার করা হয়েছে সরকারের আইসিটি বিভাগের ওয়েবসাইট (http://www.ictd.gov.bd)। শনিবার বিকাল সাড়ে চারটার দিকে ওয়েবসাইটি পুনরুদ্ধার করা হয়। এর আগে দুপুর আড়াইটায় ওয়েবসাইটটি হ্যাকাররা দখলে নেয়।

হ্যাকাররা দাবি করে তারা ভারতীয়। ওয়েবসাইটটি হ্যাক করার পর সেখানে দাবি করা হয়েছে সেটি রাহু নামের একজনের দখলে রয়েছে। হ্যাককৃত ওয়েবসাইটে প্রবেশ করলে লেখা রয়েছে ‘হ্যাকড বাই রাহু/ডিড ইট ফর ইন্ডিয়া/ ইওর ওয়েবসাইট ইজ ওনড বাই আস ’। এই হ্যাকারগ্রুপে দাবি করছে তারা ভারতীয়। তাদের গ্রুপের নাম ‘লুলজসেক ইন্ডিয়া’।

আইসিটি বিভাগ জানিয়েছে, বাংলাদেশের ও ভারতের কিছু হ্যাকার পাল্টাপাল্টি কিছু ওয়েবসাইটে হ্যাকিংয়ের চেষ্টা করেছে। ভারতীয় হ্যাকাররা বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাইটে হামলা করেছিল। দ্রুত সাইটটি ঠিক করে তা সচল করা হয়েছে।

এর আগে ওয়েবসাইট হ্যাক হওয়ার সত্যতা স্বীকার করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ঢাকাটাইমসকে তিনি বলেছিলেন ‘ওয়েবসাইটটির উদ্ধারের চেষ্টা চলছে। যত দ্রুত সম্ভব সমস্যাটি সমাধান করা হবে।’

উল্লেখ্য, ২০১৫ সালের ৪ জুলাই আইসিটি বিভাগের একটি সাব ডোমেইন ভারতীয় হ্যাকাররা হ্যাক করেছিল। তখন ‘এইচ ফোর সিকে থ্রিআর জিরো জিরো সেভেন’ নামের একটি হ্যাকার গ্রুপ ওয়েবসাইটটির দখল নিয়েছিল। কিন্তু সেই ওয়েবসাইটি শিগগিরই পুনরুদ্ধার করা হয়েছিল।

(ঢাকাটাইমস/১৭জুন/এজেড/এমআর

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত