চৌহালীতে যমুনার ভাঙন বাড়ছে

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুলাই ২০১৭, ১৯:০৪

যমুনা নদীর প্রধান চ্যানেল সিরাজগঞ্জের চৌহালীতে সরাসরি প্রতিরক্ষা বাঁধে আঘাত করছে। এতে ঘূর্ণায়মান স্রোতে তলদেশের মাটি ক্ষয়ে নদীর ভাঙন গভীরতা ৭ মিটার থেকে বেড়ে ১৯ মিটারে দাঁড়িয়েছে। এতে চৌহালী শহর রক্ষা বাঁধসহ এর উজান এবং ভাটিতে প্রায় ১২ কিলেমিটার এলাকাব্যাপী ভাঙন শুরু হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ও স্থানীয়রা জানায়, টাঙ্গাইল পানি উন্নয়ন বিভাগের তত্ত্বাবধানে সিরাজগঞ্জের চৌহালী উপজেলা সদরের চার কিলোমিটার এবং টাঙ্গাইলের তিন কিলোমিটার এলাকায় যমুনা নদীর ভাঙন রোধ কাজে এশিয়া উন্নয়ন ব্যাংক ১০৯ কোটি টাকা বরাদ্দ দেয়। এই টাকা দিয়ে ভাঙন রোধে যমুনা নদীর পূর্ব পাড়ের টাঙ্গাইল সদর উপজেলার সরাতৈল থেকে দক্ষিণে নাগরপুর উপজেলার পুকুরিয়া, শাহজানির খগেনের ঘাট, চৌহালী উপজেলার ঘোরজানের চেকির মোড়, আজিমুদ্দিন মোড়, খাসকাউলিয়া, জোতপাড়া পর্যন্ত ৭ কিলোমিটার ভাঙন রোধ প্রতিরক্ষা বাঁধ নির্মাণ শুরু করা হয় ২০১৫ সালের ২৪ নভেম্বর। ইতোমধ্যে নির্মাণ কাজের প্রায় ৯৫ ভাগ শেষ হয়েছে। চলতি বছরে ছয় বার ধসে গেছে এ প্রতিরক্ষা বাঁধ। এ নিয়ে এলাকাবাসীর মধ্যে উৎকন্ঠা দেখা দিয়েছে।

টাঙ্গাইল পানি উন্নয়ন বিভাগের নির্বাহী প্রকৌশলী শাহজাহান সিরাজ জানান, যমুনার মূল প্রবাহটি সরাসরি প্রতিরক্ষা বাঁধে আঘাত করছে।

এতে প্রতিরক্ষা বাঁধের ম্যাটেরিয়াল বালুবোঝাই জিও ব্যাগ ও সিসি ব্লক ধসে যাচ্ছে। বিষয়টি প্রধান প্রকৌশলী এবং পাউবোর মহাপরিচালককে জানানো হয়েছে। এছাড়া নদীর বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে সার্বিক বিষয়ে করণীয় নির্ধারনে বুয়েট, পাউবো এবং বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে।

(ঢাকাটাইমস/৬জুলাই/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :