বাংলানুবাদিত ত্রিপিটকের মোড়ক উন্মোচন

রাঙ্গামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ আগস্ট ২০১৭, ১৯:০৩

বৌদ্ধ ধর্মগ্রন্থ ত্রিপিটকের বাংলানুবাদের মোড়ক উন্মোচন করা হয়েছে। শুক্রবার দুপুর পৌনে ২টায় রাঙামাটির রাজবন বিহার প্রাঙ্গণ মাঠে ত্রিপিটকের মোড়ক উন্মোচন করেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের চেয়ারম্যান. ড. জিনোবোধি মহাস্থবির, চাকমা সার্কেলের রাণী য়েন য়েন।

এর আগে পঞ্চশীল গ্রহণ, সংঘদান, অষ্টপরিষ্কার দানসহ নানান দানকার্য সম্পাদন করা হয়। অনুষ্ঠানে মং সার্কেলের রাজা সাচিং প্রু চৌধুরী, রাজবন বিহারের উপাসক উপাসিকা কমিটির সিনিয়র সহ সভাপতি গৌতম দেওয়ান, বিএনপি কেন্দ্রীয় সহ ধর্ম বিষয়ক সম্পাদক দীপেন দেওয়ানসহ হাজারো বৌদ্ধ নরনারী।

প্রসঙ্গত, ২০০০ সালের শেষের দিকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধধর্মীয় গুরু রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ সাধনানন্দ মহাস্থবির (বনভান্তে) সমগ্র ত্রিপিটকটি বাংলা অনুবাদের মহাপরিকল্পনার কথা তাঁর শিষ্যদের বলেন।

এরই পরিপ্রেক্ষিতে ২০০২ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিন ব্যাচে রাজবন বিহারে বৌদ্ধ ভিক্ষুরা পালিভাষাবিদ বর্তমানে ফ্রান্সে অবস্থানরত প্রজ্ঞাবংশ মহাস্থবিরের কাছ থেকে পালি ভাষা শিক্ষা গ্রহণ শুরু করেন।

এরপর ২০০৭ সাল থেকে শুরু হয় সমগ্র ত্রিপিটকের বাংলানুবাদের কাজ। ত্রিপিটক প্রকাশের জন্য ২০১২ সালের ১৪ সেপ্টেম্বর গঠিত করা হয় ত্রিপিটক পাবলিশিং সোসাইটি।

সোসাইটির প্রধান লক্ষ্য ছিল ত্রিপিটকের অ অনুবাদিত খণ্ডগুলো বাংলা অনুবাদ করে ছাপানো এবং প্রকাশ করা। এ অনুবাদ ও সম্পাদনার কাজে প্রত্যক্ষভাবে যুক্ত হন রাজবন বিহারের ইন্দ্রগুপ্ত মহাস্থবির, বিধুর মহাস্থবির, করুণাবংশ স্থবির, সম্বোধি স্থবির, বঙ্গীস ভিক্ষু, অজিত ভিক্ষু ও সীবক ভিক্ষু।

এর আগে ২০০৪ সালে রাজবন বিহারের স্থাপিত রাজবন অফসেট প্রেস। ত্রিপিটকটি ছাপানো শুরু হয় ২০১৬ সালের ৩০ জানুয়ারি থেকে। ছাপার কাজ শেষ হয় গত জুলাই মাসের শেষ হয়।

ত্রিপিটকের ৫৯টি খণ্ডের মধ্যে কিছু খণ্ড পৃষ্ঠায় কম হওয়ায় আমরা পড়ার সুবিধার্থে ২৫ বই করেছি। ২৫টি বইয়ের মধ্যে ৫৯টি খণ্ড ধারাবাহিক পাওয়া যাবে। এগুলো রাজবন বিহার থেকে সংগ্রহ করা যাবে। দাম পড়বে ২০ হাজার টাকা।

(ঢাকাটাইমস/২৫আগস্ট/প্রতিনিধি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :