বঙ্গবন্ধু সাফারি পার্কে মোবাইল নেটওয়ার্ক নিয়ে ভোগান্তি

ফয়সাল আহমেদ
শ্রীপুর (গাজীপুর) থেকে
| আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৪৪ | প্রকাশিত : ০৫ সেপ্টেম্বর ২০১৭, ২৩:২৬
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যাহারের মতো পর্যাপ্ত নেটওয়ার্কিং ব্যবস্থা নেই। এতে প্রয়োজনের সময় পর্যটকরা এবং পার্ক কর্মকর্তা-কর্মচারীরা তাদের স্বজন ও নিজেদের মধ্যে যোগাযোগ করতে পারেন না। পার্কে অবস্থানরতদের প্রতিনিয়তই এমন বিড়ম্বনা ও ভোগান্তিতে পড়তে হচ্ছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন। তবে পার্ক কর্তৃপক্ষের দাবি, পশু-পাখির ওপর যেন রেডিয়েশনের ক্ষতিকর প্রভাব না পড়ে তার জন্য মোবাইল ফোন টাওয়ার বসানো হয় না।
ঈদের চতুর্থদিন মঙ্গলবার সকালে নারায়ণগঞ্জ থেকে সাফারি পার্কে বেড়াতে গিয়ে এমন ভোগান্তির কথা জানালেন মো. আবু জাফর সরকার। তারা দুই পরিবারের আটজন সদস্য পার্কে গিয়ে দুইভাগে ঘুড়তে থাকেন। একভাগের পাঁচজন যান কোর সাফারি পার্কে বাঘ-সিংহ দেখতে অপরভাগে তিনজন পাশের বেষ্টনীতে ম্যাকাউ পাখি দেখার কথা বলে পশ্চিমে প্রায় দেড় কিলোমিটার হেঁটে চলে যান ক্রাউন ফিজেন্ট এভিয়ারিতে (সাদা-নীল ময়ুর পাখি দেখতে)।
কিন্তু একসময় মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও নেটওয়ার্ক না থাকায় ব্যর্থ হন তারা। পরে বিভিন্ন বেষ্টনীর পশু-পাখি দেখার পর পার্কের মূল ফটকে প্রায় এক ঘণ্টা অপেক্ষার তাদের দেখা মেলে।
একইদিন কিশোরগঞ্জ থেকে আগত পর্যটক সামশুল আলম বললেন, এখানে কোনো নেটওয়ার্ক নেই, আগে জানা ছিল না। বিশেষ প্রয়োজনে সেখান থেকে গ্রামের বাড়িতে মায়ের সাথে যোগাযোগ করতে পারি নাই। পরে পার্ক থেকে বের হয়ে কয়েক কিলোমিটার দূরে গিয়ে কথা বলে আবার পার্কে আসতে হয়েছে। এ এক বড় রকমের বিড়ম্বনা।
শুধু দর্শনার্থী নয়, পার্কের কর্মকর্তা-কর্মচারীরাও মোবাইল ফোনের নেটওয়ার্ক নিয়ে ভোগান্তির কথা জানান।
পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন খান বলেন, পার্কে ওয়্যারলেস সেট এবং মোবাইল ফোনে নেটওয়ার্ক না থাকায় নিজেদের মধ্যেও যোগাযোগ রক্ষা করা সম্ভব হয় না। এছাড়া ইন্টারনেট (ব্রডব্যান্ড লাইন) না থাকায় বাইরের সাথে ই-মেইলের মাধ্যমেও যোগাযোগ করা যায় না। এটা যেন বিচ্ছন্ন একটা জনপথ!
পার্কের প্রকল্প কর্মকর্তা মো. সামসুল আজম ঢাকাটাইমসকে জানান, রেডিয়েশন হওয়ার আশঙ্কায় পার্কের ভেতরে নেটওয়ার্কিং টাওয়ার স্থাপন করা সম্ভব নয়। তবে পার্কের বাইরে নিরাপদ দূরত্বে কোনো কোম্পানির টাওয়ার স্থাপন করা যেতে পারে। এ সমস্যা সামধানে তিনি চেষ্টা করছেন। এজন্য তিনি আগ্রহী মোবাইল অপারেটর কোম্পানিগুলোকেও স্বাগত জানিয়েছেন।
পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহাবুদ্দিন জানান, ব্রডব্যান্ড লাইন ও ওয়াইফাই কানেশন দিয়ে সমস্যা সমাধানের চেষ্টা চলছে ।
(ঢাকাটাইমস/০৫সেপ্টেম্বর/প্রতিনিধি/ ইএস)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :