নারায়ণগঞ্জে পুরনো প্রশ্নপত্রে জেএসসির এক ঘণ্টা পার!

নারায়ণগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৭, ২১:০৬
ফাইল ছবি

নারায়ণগঞ্জ শহরের আমলাপাড়ার নারায়ণগঞ্জ গার্লস স্কুল অ্যান্ড কলেজে বুধবার (১ নভেম্বর) জেএসসি পরীক্ষা ২০১৬ সালের প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়েছে। প্রায় এক ঘণ্টা ধরে শিক্ষার্থীরা ওই প্রশ্নপত্র দিয়েই উত্তরপত্র লিখে।

বিষয়টি নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীরা হৈ চৈ বিক্ষোভ দেখালে এক ঘণ্টা পর নতুন প্রশ্ন সরবরাহ করা হলেও এক ঘণ্টা সময় বৃদ্ধি করা হয়নি। ফলে ফলাফল নিয়ে উদ্বিগ্ন অভিভাবক ও শিক্ষার্থীরা। এ ঘটনায় বিদ্যালয়ে বিশৃঙ্খলা সৃষ্টি হলে খবর পেয়ে গণমাধ্যম কর্মীদের কয়েকজন স্কুলে প্রবেশ করলে দ্রুত পালিয়ে যান প্রধান শিক্ষক শীতল চন্দ্র দে।

কয়েকজন পরীক্ষার্থী জানায়, জেএসসি পরীক্ষার ১ম দিনে শহরের বার একাডেমি উচ্চ বিদ্যালয় ও চিত্তরঞ্জন কটনমিল উচ্চ বিদ্যালয়ের পরীক্ষার্থীদের কেন্দ্র ছিল নারায়ণগঞ্জ গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজে। পরীক্ষা শুরু হওয়ার ৫ মিনিট পর ২০৮ ও ২০৯ নং কক্ষে ১৫ জন শিক্ষার্থী কক্ষে দায়িত্বে থাকা শিক্ষককে জানান তাদের ২০১৬ সালের সিলেবাসের প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে।

এক ঘণ্টা পর শিক্ষার্থীরা কান্নাকাটি ও চিৎকার শুরু করলে বিষয়টি স্কুলের প্রধান শিক্ষক শীতল চন্দ্র দে সেখানে গিয়ে এ বছরের নতুন প্রশ্নপত্র সরবরাহ করেন। এসময় পরীক্ষার্থীরা তাদের এক ঘণ্টা সময় নষ্ট হওয়ায় বাড়তি সময় দেয়ার অনুরোধ করলে প্রধান শিক্ষকসহ উপস্থিত শিক্ষকরা তাদের পরীক্ষা বাতিল করে দেয়া হবে বলে ভীতি প্রদর্শন করেন।

নারায়ণগঞ্জ অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রেজাউল বারী দুঃখ প্রকাশ করে বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব তাৎক্ষণিকভাবে আমাদের জানালে পরীক্ষার্থীরা এভাবে ক্ষতিগ্রস্ত হতো না। স্কুল কর্তৃপক্ষ বিষয়টি গোপন রেখে বড় ধরনের অপরাধ করেছে। তাদের উচিত ও দায়িত্ব ছিল বিষয়টি সাথে সাথে আমাদের জানানো।

তিনি জানান, এ ব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। ক্ষতিগ্রস্ত পরীক্ষার্থীদের ব্যাপারে তিনি বলেন, যেহেতু সারাদেশে একই সাথে পরীক্ষা হয়ে গেছে। তাই নতুন করে পরীক্ষা নেয়ার দাবি মানাটা জটিল বিষয়। তারপরেও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলাপ করে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১নভেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :