বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীস্বার্থ নিয়ে কাজ করবে জবি ছাত্রলীগ

ইসরাফিল হোসাইন, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ নভেম্বর ২০১৭, ০৮:২৫

মেয়াদ শেষ হওয়ার সাড়ে ছয় মাস পর গত ১৮ অক্টোবর তরিকুল ইসলাম তূর্যকে সভাপতি এবং শেখ জয়নাল আবেদীন রাসেলকে সাধারণ সম্পাদক করে ৩৯ সদস্যের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি দেয় কেন্দ্রীয় সংসদ। এরপর ক্যাম্পাসে নিয়মিত নানা কর্মসূচি পালন করছে ক্ষমতাসীন দলের ভ্রাতৃপ্রতিম ছাত্রসংগঠনটি। এরই মধ্যে সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে বিশ্ববিদ্যালয়ের এক যুগ পূর্তির অনুষ্ঠানে প্রশাসনকে ১১ দফা দাবি দিয়েছে নতুন কমিটি। নবনির্বাচিত সভাপতি তরিকুল ইসলাম ঢাকাটাইমসের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে বলছেন, তারা শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের স্বার্থ নিয়ে বাহাত্তরের মতো ছাত্ররাজনীতি করবেন। সাক্ষাৎকার নিয়েছেন জবি প্রতিনিধি ইসরাফিল হোসাইন

শুরুতে তরিকুল ইসলাম শাখা জবি ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠনে তার পরিকল্পনার কথা বলেন। পরিশ্রমী, মেধাবী, সুশৃঙ্খল ও দলের আদর্শ মেনে চলা ত্যাগী ছাত্রদেরই জায়গা দেয়া হবে জবি শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটিতে। কোনো ধরনের লবিং-তদবিরে কাজ হবে না। যাদের বিরুদ্ধে আগে থেকে অভিযোগ রয়েছে এবং তার প্রমাণ মিলেছে তাদেরও পূর্ণাঙ্গ কমিটিতে জায়গা দেয়া হবে না। যাদের কেন্দ্রীয় কমিটি বহিষ্কার করেছে তাদের ব্যাপারে কথা বলেছি কেন্দ্রে। তারা যদি ভুল শুধরে সংগঠনের আদর্শে আলোকিত হয়ে আসে তাহলে তাদের বহিষ্কারাদেশ তুলে নেয়া হবে।

সাধারণ ছাত্রদের অধিকার আদায়ের ব্যাপারে নিজেদের আগামী দিনের কর্মপরিকল্পনা সম্পর্কে জবি ছাত্রলীগ সভাপতি বলেন, বাংলাদেশ ছাত্রলীগ প্রতিষ্ঠিত হয়েছে ছাত্রদের দাবি আদায়ের জন্য। আর ছাত্রদের দাবি আদায়ের জন্য আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বাহাত্তরের রাজনীতির মতো রাজনীতি করব। ছাত্রদের দাবি আদায়ের জন্য জবি শাখা ছাত্রলীগ অঙ্গীকারবদ্ধ।

ইতিমধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগের সামনে অভিযোগ বাক্স দেয়ার পরিকল্পনা করেছি। অভিযোগ বাক্সে শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যা লিখিত আকারে জানাবে। আমরা সেটা মাসে বা সপ্তাহে একবার খুলব এবং শিক্ষার্থীদের অভাব-অভিযোগ দূর করার চেষ্টা করব। প্রয়োজনে আমরা ভিসি স্যারের সাথে সমস্যা সমাধানের জন্য আলোচনা করব।

তরিকুল ইসলাম বলেন, ভিসি স্যারকে আমরা বলেছি বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীকে যদি বহিষ্কার করতে হয় তাহলে ছাত্রপ্রতিনিধি হিসেবে আমাদের জানাতে হবে। আমরা শিক্ষার্থীর দোষ-ত্রুটি দেখব। আসলেই তিনি অপরাধী কি না সেটা প্রমাণ করতে হবে এবং শিক্ষার্থীদের ন্যায়বিচার নিশ্চিত করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে খাবারের মান বৃদ্ধির জন্যও তারা কাজ করবেন বলে জানান জবি ছাত্রলীগের সভাপতি। ‘আমরা ক্যান্টিনে শিক্ষার্থীদের খাবারের মান বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ সংশ্লিষ্ট প্রশাসনের সাথে কথা বলেছি। রাত আটটা পর্যন্ত ক্যান্টিন খোলার রাখার জন্য আবেদন করা হয়েছে। প্রশাসন আশ্বাস দিয়েছে দ্রুত খাবারের মান বৃদ্ধি করবে।’ বলেন তিনি।

শিক্ষার্থীদের শিক্ষার মান নিশ্চিত করার ব্যাপারে ছাত্রলীগ সভাপতি বলেন, ‘শিক্ষার্থীদের পড়াশোনার ব্যাপারে বর্তমান লাইব্রেরি পরিবর্তন করে বিশ্ববিদ্যালয়ের মসজিদের সামনে দ্বিতীয় তলায় একটি আধুনিক লাইব্রেরি করার জন্য ভিসি স্যারের কাছে আবেদন করেছি। লাইব্রেরি রাত আটটা পর্যন্ত খোলা রাখতে হবে। কারণ বর্তমান লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনা করতে ভীষণ কষ্ট হয়।

আগামী দিনে শিক্ষক নিয়োগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের থেকে ৭০ শতাংশ শিক্ষক নিয়োগ দিতে লিখিত আবেদন করা হয়েছে বলে জানান তরিকুল। কারণ হিসেবে তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে পারেন না। এ ছাড়া ‘আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যদি এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হন তাহলে তাদের মধ্যে একটা আলাদা মায়া কাজ করবে। শিক্ষার মান বাড়ানোর জন্য তারা কঠোর পরিশ্রম করবেন, যেটা অন্যান্য বিশ্ববিদ্যালয় থেকে আসা শিক্ষকরা করবেন না।’

শিক্ষার্থীদের আবাসন সংকটের বিষয়ে তাদের ভূমিকা সম্পর্কে জানতে চাইলে জবি ছাত্রলীগ সভাপতি বলেন, শিক্ষার্থীদের আবাসন সংকট একটি স্থায়ী সমস্যা। বিশ্ববিদ্যালয়ের এক যুগ পূর্তি উপলক্ষে ছাত্রলীগের যে ১১ দফা দাবি ছিল তার মধ্যে গুরুত্বপূর্ণ দাবি ছিল শিক্ষার্থীদের আবাসিক সংকটের অবসান ঘটানো। দূরের শিক্ষার্থীরা পুরান ঢাকার বিভিন্ন জরাজীর্ণ বাসায় থাকেন, যেখানে পড়াশোনার কোনো পরিবেশ নেই। আবাসন সংকট সমাধানের জন্য বিভিন্ন সময় আন্দোলন করেছেন শিক্ষার্থীরা। এ আন্দোলনের মাধ্যমে আমাদের নেত্রীর কাছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসন সংকটের কথা জানানো হয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে নেত্রী কেরাণীগঞ্জে প্রায় ২০০ একর জমিতে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় করার জন্য আশ্বাস দিয়েছেন। তার কাজও ইতিমধ্যে শুরু হয়ে গেছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে কোথায় দেখতে চান এমন তরিকুল ইসলাম বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান। এর ঐতিহ্য থেকে জানা যায়, এখানকার বই প্রস্তুত এবং শিক্ষক দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালু করে। সে সময় বাংলাদেশে জগন্নাথ কলেজের মতো ভালো মানের কলেজ কোথাও ছিল না। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমি চাই এই প্রতিষ্ঠানটি তার আগের ঐতিহ্যে ফিরে পাক। এখানকার মেধাবী শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে প্রতিযোগিতা করে অনেক ক্ষেত্রে প্রথম স্থান অধিকার করে আসছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে দেশের প্রথম শ্রেণির বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে জবি শাখা ছাত্রলীগ যেকোনো যৌক্তিক আন্দোলন ও সব ধরনের সাহায্য-সহযোগিতা করতে প্রস্তুত থাকবে। বিশ্ববিদ্যালয়কে দেশের প্রথম শ্রেণির বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করতে ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের এক যুগ পূর্তির অনুষ্ঠানে ১১ দফা দাবি তুলে ধরেছি।’

দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেট বন্ধ করে লেগুনা স্ট্যান্ড করার অভিযোগ আছে। স্ট্যান্ড থেকে ছাত্রলীগের চাঁদা নেয়ারও অভিযোগ আছে।

এ ব্যাপারে জবি ছাত্রলীগের নতুন সভাপতি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেটের ব্যাপারে আমরা ইতিমধ্যে ডিসির সাথে কথা বলেছি। ডিসি আমাদের বলেছেন, পুরান ঢাকার সদরঘাট একটি গুরুত্বপূর্ণ জায়গা। অন্যদিকে পুরান ঢাকা একটি বাণিজ্যিক জায়গা। এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে মানুষ আসা-যাওয়া করে। মানুষের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেটে লেগুনা স্ট্যান্ড রয়েছে। আবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও এ লেগুনায় করে যাতায়াত করেন। লেগুনা স্ট্যান্ডটি তুলে দিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ সাধারণ মানুষের যাতায়াতের অসুবিধা হবে। সে কারণে লেগুনা স্ট্যান্ড দ্বিতীয় গেট থেকে সরানো সম্ভব হবে না। আমরা গাড়ির মালিকদের সঙ্গে কথা বলেছি, তারা যেন বিশ্ববিদ্যালয় চলাকালে গাড়িগুলো সুশৃঙ্খলভাবে রাখে।

(ঢাকাটাইমস/৮নভেম্বর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

মাধ্যমিকে বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

আন্তঃবিশ্ববিদ্যালয় হ্যাকাথনে চ্যাম্পিয়ন শাবিপ্রবি

ঈদের পর থেকে শনিবারও বন্ধ রাখা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

মাদরাসা বোর্ডে জিপিএ-ফাইভ বেড়েছে দ্বিগুণের বেশি

এই বিভাগের সব খবর

শিরোনাম :