নতুন রূপে এলো ১৮০ সিসির দুর্দান্ত পালসার

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৭, ১৩:১৫

ভারত ও বাংলাদেশের জনপ্রিয় স্পোর্টস-কমিউটার বাইক পালসার। তরুণদের ক্রেজ এটি। অনেকেই হয়তো জানেন না ১৮০ সিসিতেও মিলছে পালসার। যদিও পালসার এখন ২০০ সিসিতেও পাওয়া যাচ্ছে। কিন্তু বাজাজ দাবি করছে ১৮০ সিসির পালসারে মিলবে দুর্দান্ত পারফর্মেন্স। নতুন রূপে এটি এখন বাজারে মিলছে। পালসারের জন্মস্থান ভারতের বাজারে এখন ১৮০ সিসির পালসারের স্পেশাল এডিশনে পাওয়া যাচ্ছে। এটি হলো লেজার এজ এডিশন। ১৫০ সিসির পালসারও লেজার এজ এডিশনে বাজারে পাওয়া যাচ্ছে।

স্পেশাল এডিশনের ১৮০ সিসির পালসারে আছে ১৮০ সিসির ফোর স্টোক ইঞ্জিন। এই ইঞ্জিন বিএস ফোর নীতিমালা মেনে তৈরি করা হয়েছে। এতে আছে ডিজিটাল টুইন স্পার্ক ইঞ্জিন সংযোজন করা হয়েছে(ডিটিএস-আই)।

বৈচিত্রময় ডিজাইনে তৈরি নতুন পালসার আরও বেশি অ্যাগ্রোসিভ। এর সামনের চাকায় রয়েছে টেলিস্কোপিক ফর্ক। পেছনে টুইন কয়েল সাসপেনশন। বাইটির সিট দু্ভাগে বিভক্ত। হেডলাইট কভার দিয়ে আচ্ছাদিত। ফলে এটি আরও বেশি স্পোটি লুক পেয়েছে।

বাইকটিতে সিডিআই ইগনিশন ব্যবহারের ফলে এর ইঞ্জিনের শব্দ চিত্রাকর্ষক। অন্য দিকে এর গতি মসৃণ। বাইকটি ভারতের বাজারে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

এদিকে ভারতের সম্প্রতি পালসার সিরিজে নতুন বাইক এসেছে। এটি ২০০ সিসির। মডেল বাজাজ পালসার এন এস ২০০ এবিএস। এটি মূলত এনএস২০০ এর নতুন ভার্সন।

নতুন পালসারে যোগ করা হয়েছে ৩০০ মিলিমিটার ফ্রন্ট ডিস্ক এবং সিঙ্গেল চ্যানেল এবিএস।

দুই নভেম্বর থেকে পালসারের জন্মভূমি ভারতের এই বাইকটি বিক্রি শুরু হয়েছে। দেশটির বাজারে পালসার এনএস ২০০ এবিএস মডেলের মূল্য ১ লাখ ৯ হাজার রুপি।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :