আই এম ইউজড: নওশাবা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০১৮, ১২:১৩

জিগাতলায় দুই ছাত্রকে হত্যা ও একজনের চোখ তুলে ফেলার কথা প্রচার করতে ফেসবুক লাইভে আসা অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ পরে বুঝেছেন তাকে ব্যবহার করা হয়েছে। আটকের আগে তার আরেকটি ফেসবুক লাইভ ভাইরাল হয়েছে সেখানে তিনি বলছেন, ‘আই অ্যাম ইউজড’ (আমাকে ব্যবহার করা হয়েছে)।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের টানা ষষ্ঠ দিনের অবস্থানের সময় রাজধানীর ধানমন্ডির ৩/এ তে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে চারজন শিক্ষার্থীকে হত্যা ও চারজনকে ধর্ষণের গুজব ছড়ানো হয়।

এর মধ্যে সবার আগে প্রচার হয় নওশাবার কথা। তিনি উদ্ভ্রান্তের মতো বলতে থাকেন, দুই জনকে মেরে ফেলা হয়েছে। একজনের চোখ তুলে ফেলা হয়েছে। তিনি এমনভাবে বলছিলেন যেন তিনি পুরো ঘটনাটি সরাসরি দেখছেন।

অথচ এই অভিনেত্রী তখন ছিলেন উত্তরায়, আর তিনি বলছিলেন জিগাতলার কথা। যেটি তিনি পরে র‌্যাবের হাতে আটকের পর স্বীকারও করেছেন।

ফেসবুকে লাইভ বা সাক্ষাৎকারের মতো কথা বলে এসব কথা প্রচারের পর আওয়ামী লীগের কার্যালয়ে হামলার চেষ্টা হয়। পরে দুই পক্ষে হয় সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া।

এর মধ্যে বিকালের মধ্যে স্পষ্ট হয়ে যায় সব মিথ্যা। আর নওশাবাও বিভিন্ন গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়ে বলেন, তিনি ভুল করেছেন। ফোনে একজনের কথা শুনে বিভ্রান্তি হয়েছেন।

রাত ১০টার দিকে নওশাবাকে তার উত্তরার বাসা থেকে আটক করে র‌্যাব কার্যালয়ে নেয়া হয়। আর তিনি বহিনীটিকে জিজ্ঞাসাবাদে জানান, রুদ্র নামে একটি ছেলের কথা শুনে তিনি ওই লাইভে দিয়েছেন। ৩ আগস্ট শাহবাগে ছাত্রদের অবস্থানে গিয়ে তার সঙ্গে পরিচয়।

তবে আটকের আগেই নওশাবা আবার ফেসবুক লাইভে আসেন। এ সময় তিনি দুপুরে লাইভে এসে দেয়া বক্তব্যের ভুল স্বীকার করেন। বলেন, ‘আমি বলেছিলাম যে, একটি শিশুর চোখ উপড়ে ফেলা হয়েছে এবং চারজনকে মেরে ফেলা হয়েছে। আমার কাছে একটি ফোন এসেছিল এবং যে আমাকে ফোন করেছিল, সে চিৎকার করে কাঁদছিল। আমি তার কথায় বিভ্রান্ত হই। বিভ্রান্ত হয়ে তৎক্ষণাৎ লাইভে যাই।’

‘ও আমাকে বলে যে ঘটনাটি জিগাতলায় হচ্ছে। আমি সে সময় উত্তরাতে ছিলাম। আমি ভুল তথ্য দ্বারা বিভ্রান্ত হয়ে আবেগপ্রবণ হয়ে ইনস্ট্যান্টলি লাইভে আসি এবং আমি বলি যে এরকম হচ্ছে।’

‘পরবর্তীতে আমি জানতে পারি যে, আমাকে যে তথ্যগুলো দেয়া হয়েছিলো সেগুলোর একটিও সত্যি না। অ্যান্ড আই অ্যাম ইউজড (এবং আমাকে ব্যবহার করা হয়েছে)। প্লিজ আপনাদের কাছে আমার একটাই রিকোয়েস্ট।

ঢাকাটাইমস/০৫আগস্ট/এমআর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :