ব্রান্ড ইমেজ বেড়েছে, পাকিস্তান থেকে ১২ ধাপ এগিয়ে বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:৪৪ | প্রকাশিত : ২৩ অক্টোবর ২০১৮, ১৫:১৪

দেশ হিসেবে বাংলাদেশের 'ব্রান্ড ইমেজ' গত বছরের চেয়ে এগিয়েছে পাঁচ ধাপ। যু্ক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ব্রান্ড ফাইন্যান্স কর্তৃক প্রকাশিত নেশন ব্রান্ডস-২০১৮ তে বাংলাদেশের বর্তমান ব্রান্ড ভ্যালু ২৫৭ কোটি মার্কিন ডলার। ব্রান্ড ইমেজে ১০০ দেশের মধ্যে ৩৯তম অবস্থান বাংলাদেশের।

দক্ষিণ এশিয়ার অন্য তিনটি দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার ব্রান্ড ইমেজ গত বছরের তুলনায় পিছিয়েছে। গত বছর ভারত অষ্টম স্থানে থাকলেও এবার তারা একধাপ পিছিয়ে নবম হয়েছে। অপরদিকে গত বছর ৫০তম অবস্থানে থাকা পাকিস্তান এবার একধাপ পিছিয়ে ৫১ হয়েছে। শ্রীলঙ্কা গতবছর ছিলো ৫৯তম এবার তাদের অবস্থান ৬১। বাংলাদেশ থেকে ১২ ধাপ পিছনে রয়েছে পাকিস্তান।

পণ্য ও পরিষেবার মান, বিনিয়োগ এবং সমাজ- এই তিনটি প্রধান বিষয়ের ওপর ভিত্তি করে একটি দেশের ইমেজ বা ভাবমূর্তি নির্ণয় করে ব্রান্ড ফাইন্যান্স। এগুলো আবার পর্যটন, বাজার, সুশাসন এবং জনগণ ও দক্ষতা- এই চারটি বিষয়ের ওপর নির্ভর করে। দেশের ব্র্যান্ড ইমেজ নির্ভর করে সামগ্রিক অর্থনীতির ওপর। ইমেজ ভালো থাকলে বিশ্বে তাদের মান বাড়ে এবং বিনিয়োগ বাড়ে। ১৯৯৬ সাল থেকে এমন তালিকা প্রকাশ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটি।

ব্রান্ড ইমেজে সবার উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের ব্রান্ড ভ্যালু ২৫ হাজার ৮৯৯ বিলিয়ন ডলার। প্রথম পাঁচটি দেশের মধ্যে বাকি দেশগুলো হলো- চীন (১২ হাজার ৭৭৯ বিলিয়ন ডলার), জার্মানি (৫ হাজার ১৪৭ বিলিয়ন ডলার), যুক্তরাজ্য (তিন হাজার ৭৫০ বিলিয়ন ডলার), জাপান ( তিন হাজার ৫৯৮ বিলিয়ন ডলার)।

প্রথম তিন দেশের তালিকায় গত বছরের তুলনায় এবছর কোনো হেরফের হয়নি। চতুর্থ ও পঞ্চম দেশ হিসেবে জায়গা অদলবদল করেছে জার্মানি ও যু্ক্তরাজ্য। ১০০ দেশের এই তালিকায় নতুন দেশ হিসেবে স্থান করে নিয়েছে মরিশাস (৯৯তম) ও হন্ডুরাস (১০০তম)।

ঢাকাটাইমস/২৩অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

‘নারী কর্মীদের বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কাজ করবে মন্ত্রণালয়’ 

সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে: নানক

হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

নিত্যপণ্যে সিগারেট বাদে স্বীকৃতি পাচ্ছে যেসব পণ্য

নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়

আইইবি স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

চূড়ান্ত রায়ের আগে আসামিকে কনডেম সেলে নেওয়া যাবে না: হাইকোর্ট

ঢাকাসহ সাত বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস

ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন ৫ জুন, ইসির প্রজ্ঞাপন

জাতীয় বাজেটে নারীর ক্ষমতায়ন নিশ্চিতে ১১ সুপারিশ

এই বিভাগের সব খবর

শিরোনাম :