মৃত নক্ষত্রের বিস্ফোরণ

গাজী ইয়াসিনুল ইসলাম
 | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ১২:৫৪

১৯৯৮ সালে দুটি গবেষণা দল মহাবিশ্বের সম্প্রসারণ সম্পর্কে বুঝতে গবেষণায় নেমে পড়লো। মহাবিশ্ব কি আজীবন একই হারে সম্প্রসারিত হবে? যেহেতু মহাবিশ্ব পদার্থ দিয়ে পূর্ণ, এদের গ্রাভিটির কারণে মহাবিশ্ব এক সময় ধীর গতিতে সম্প্রসারিত হতে হতে থেমে যেয়ে সংকুচিত ও হতে পারে।

গবেষকরা Type Іa সুপারনোভা পর্যবেক্ষণ শুরু করলেন। নক্ষত্র জীবনের শেষ দিকে বিস্ফোরণের মাধ্যমে আলো ছড়িয়ে দেয়। একে বলা সুপরনোভা। সুপারনোভা খুবই উজ্জ্বল হয়।

এই পর্যবেক্ষণের মূল ধারণা ছিল অনেকটা এই রকম- সুপারনোভা পর্যবেক্ষণ করে দূরবর্তী গ্যালাক্সির গতি বোঝা যায়। কোন সুপারনোভা ৫ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত মানে এটি থেকে আলো পৃথিবীতে আসতে ৫ মিলিয়ন বছর সময় লাগবে। সুতরাং আমরা যখন টেলিস্কোপে দেখব তখন তা ৫ বিলিয়ন বছর পূর্বে কী অবস্থায় ছিল তাই দেখতে পাব।

৫ বিলিয়ন আলোক বর্ষ দূরের কোন গ্যালাক্সির বেগ পরিমাপ করা গেল মানে ৫ বিলিয়ন বছর পূর্বে গ্যালাক্সির গতিবেগ পাওয়া গেল। এইভাবে আরো দূরের সুপারনোভার লালবিচ্যুতি হিসাব করে গ্যালাক্সির আরো অতীতের গতি বোঝা যাবে। গ্যালাক্সীর গতিবেগ থেকে মহাবিশ্বের সম্রসারণের গতি সম্পর্কে ধারণা পাওয়া যায়।

দুই গবেষণাদল যখন তাদের রির্পোট প্রকাশ করল তখন আশ্চর্য হয়ে দেখা গেল মহাবিশ্ব আসলে পূর্বের থেকে দ্রুততার সাথে সম্প্রসারিত হচ্ছে। আরো হিসাব নিকাশ করে বোঝা গেল মহাবিশ্ব প্রায় ৫ বিলিয়ন বছর পূর্ব থেকেই ত্বরান্বিত গতিতে সম্প্রসারিত হচ্ছে।

মহাবিশ্বের সম্প্রসারণ সব সময় একই হারে হয়নি। এখনো পর্যন্ত যা বোঝা যায় তাতে মনে হয় মহাবিশ্বের সম্প্রসারণ প্রথম অবস্থা থেকে এক সময় কমতে শুরু করে এবং ৫ বিলিয়ন বছর পূর্বে (অর্থাৎ মহাবিশ্বের বয়স যখন ৯ বিলিয়ন বছর) থেকে সম্প্রসারণের গতি ত্বরান্বিত হতে শুরু করে এবং এখন দ্রুততার সঙ্গে সম্প্রসারিত হচ্ছে।

একটা এনালজি দিয়ে বোঝানো যেতে পারে। মনে করেন আপনি গাড়ি চালাচ্ছেন। দূরে ট্রাফিকের লাল বাতি দেখে ব্রেক কষে গাড়ির গতি কমাতে শুরু করলেন কিন্তু সিগনালে পৌছাবার পূর্বেই সবুজ বাতি জ্বলে উঠল। তখন আপনি গতি বাড়াতে শুরু করলেন এবং পূর্বের থেকে দ্রুত গতিতে চলতে শুরু করলেন। ঠিক তেমনি মহাবিশ্ব সম্প্রসারণ প্রথম অবস্থা থেকে কমতে কমতে এক সময় আবার বাড়তে থাকে এবং পূর্বের থেকেও দ্রুত গতিতে চলতে সম্প্রসারিত হতে থাকে (Excelerated Expantion) ।

(ঢাকাটাইমস/১৫সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :