যৌবন ধরে রাখে যেসব খাবার

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৮ | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৮

দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী মমতাজের একটি গান আছে, ‘যৌবন একটি গোল্ডলিপ সিগারেট।’ এই গানের মাধ্যমে বোঝানো হয়েছে, সিগারেট টানলে যেমন ধীরে ধীরে তা শেষ হয়ে যায়, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের যৌবনেও তেমনি ভাটা পড়ে।

কিন্তু পৃথিবীর সব মানুষই চান যৌবন ধরে রাখতে। আর এ জন্য কোনো চেষ্টা তদবীরের কমতি রাখেন না। কিন্তু যৌবনকে ধরে রাখা সম্ভব হয় না। তবে সাধারণ কিছু খাবারের মধ্যেই আছে সেই অসম্ভবকে সম্ভব করার দারুণ সম্ভাবণা। চলুন তবে জেনে নিই সেসব খাবার সম্পর্কে।

সামুদ্রিক মাছ: বর্তমানে দেশের হাটে বাজারে নদ-নদীর মাছের পাশাপাশি বিভিন্ন সামুদ্রিক মাছেরও দেখা মেলে। এসব মাছ যৌবন ধরে রাখতে সহায়ক। তাই নিয়মিত খাবার তালিকায় সামুদ্রিক মাছ রাখুন। তাতে শরীরে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা পূরণ হবে পাশাপাশি ধরে রাখা যাবে যৌবনও।

দই: মিষ্টি জাতীয় এই খাবারটি এমনিতেই অধিকাংশ মানুষের পছন্দের তালিকায় শীর্ষে। কিন্তু অনেকেরই অজানা, দই শরীরের মেদ ও কোলেস্টেরল কমায়। এতে আছে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম। যা শরীরের গঠন ঠিক রাখে, হাড়ের ক্ষয়রোধ করে, বয়সজনিত রোগ প্রতিরোধ করে এবং ত্বককে করে বলিরেখামুক্ত। কাজেই যৌবন ধরে রাখতে দই আদর্শ খাবার হতে পারে।

মিষ্টিকুমড়ার বিচি: সবজি হিসেবে মিষ্টি কুমড়া যেমন ভিটামিন সমৃদ্ধ, তেমনি এর বিচি পুরুষের ওষুধ হিসেবে কাজ করে। এতে আছে প্রচুর সাইটোস্টেরোল। যা পুরুষের দেহে টেসটোস্টেরন হরমোনের ভারসাম্য রক্ষা করে। এছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট এবং ফ্যাটি এসিড পুরুষের শক্তি বাড়ায় ও সক্ষমতা বৃদ্ধি করে।

কলা: যৌবন ধরে রাখতে এই ফলটির জুড়ি নেই। এতে আছে ব্রোমেলিয়ান, যা শরীরের টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে যৌবনকে সজীব করে। এছাড়া কলায় আছে ভিটামিন এ, বি, সি ও পটাশিয়াম। পটাশিয়ামের অভাবে ত্বক রুক্ষ হয়। কলা সেই অভাব পূরণ করে। ভিটামিন বি ও পটাশিয়াম মানবদেহের যৌনরস উৎপাদন বাড়ায়।

আমলা: আয়ুর্বেদ চিকিৎসায় একে পুরুষের শারীরিক সক্ষমতা মন্ত্র বলে গণ্য করা হয়। পুরুষের শরীরের সঠিক তাপমাত্রা বজায় রাখতে এটি দারুণ সহায়ক।

বিভিন্ন ফলমূল: বিভিন্ন ধরনের ফলমূলে আছে প্রচুর ফাইবার, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরে পুষ্টি যোগায় ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই যৌবন ধরে রাখতে নিয়মিত ফল খাওয়া জরুরি।

রঙিন শাক-সবজি: রঙিন শাক-সবজিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন যা শরীরের চাহিদা মেটায় এবং শরীরকে সুস্থ্ রাখতে সহায়তা করে। নিয়মিত রঙিন শাকসবজি খেলে যৌবন থাকে অটুট।

কমলালেবু: শরীরের জন্য কমলালেবু খুবই কার্যকরী একটি ফল। এতে প্রচুর পরিমানে ভিটামিন-সি থাকে। ত্বক টানটান রাখতে কমলালেবু সাহায্য করে।

অলিভ অয়েল: অলিভ তেল যৌবন ধরে রাখতে সাহায্য করে। রান্নায় অলিভ অয়েল ব্যবহার করলে শরীরে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমে যায় এবং সহজে মেদ জমে না। এছাড়া প্রতিদিন ত্বকে অলিভ অয়েল ম্যাসাজ করে ঘুমালে ত্বকে সহজে বলিরেখা পড়ে না। যার ফলে যৌবন হয় দীর্ঘস্থায়ী।

স্ট্রবেরি: বর্তমানে ঢাকা শহরের আনাচে কানাচে প্রচুর পরিমাণে স্ট্রবেরি চোখে পড়ে। স্ট্রবেরি হোক বা ব্ল্যাকবেরি- দুটি ফলই শরীরের জন্য উপকারী। এতে প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে। যা ত্বক রাখে সতেজ।

রসুন: রসুনে রয়েছে এলিসিন নামের উপাদান, যা দৈহিক ইন্দ্রিয়গুলোতে রক্তের প্রবাহ বাড়িয়ে দেয়। যাদের দৈহিক সমস্যা রয়েছে, নিয়মিত রসুন খাওয়ার অভ্যাস তাদের সেই সমস্যা থেকে রেহাই দিতে পারে।

ডার্ক চকলেট: ডার্ক চকলেট বয়স ধরে রাখতে সহায়তা করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যারা নিয়মিত ছোট এক টুকরা ডার্ক চকলেট খান, তাদের যৌবন হতে পারে দীর্ঘস্থায়ী।

ঢাকাটাইমস/০৭ ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

পরিচিত যেসব খাবার ফুসফুসের সুস্থতার জন্য মহৌষধ

দেশে প্রয়োজনের তুলনায় নার্সের ঘাটতি ৩ লাখ ১২ হাজারের অধিক

‘বাত ব্যথার উপযুক্ত চিকিৎসা না করলে ঝুঁকিতে পড়বে জীবন’

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত আরও ৬ জন

কিডনি নষ্ট হচ্ছে গোপনেই! যেসব লক্ষণ দেখলে মোটেই অবহেলা নয়

দেশে ‘লং কোভিড’ নিয়ে বড় পর্যায়ের গবেষণার তাগিদ

দেশে অ্যাস্ট্রাজেনেকা টিকার পার্শ্বপ্রতিক্রিয়া জানতে জরিপ চলছে: স্বাস্থ্যমন্ত্রী

বিশ্ব থ্যালাসেমিয়া দিবস আজ: প্রতিরোধে প্রয়োজন দুই বাহকের বিয়ে বর্জন

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :