ক্রাইস্টচার্চে হামলার ১৫ লাখ ভিডিও সরিয়েছে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৭ মার্চ ২০১৯, ১৩:৩৭

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে খ্রিষ্টান সন্ত্রাসী ব্রেন্টন টারান্টের হামলার ১৫ লাখ ভিডিও সরিয়েছে ফেসবুক। প্রথম প্রথম ২৪ ঘন্টায় এই পরিমাণ ভিডিও সরানোর কথা এক টুইটবার্তায় জানিয়েছে বিশ্বের সবার্ধিক ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম। খবর রয়টার্সের।

শুক্রবার জুমার নামাজ আদায় করতে মসজিদে আসা মুসল্লিদের ওপর হামলা চালায় অস্ট্রেলিয়ান নাগরিক ব্রেন্টন। এসময় মাথায় ক্যামেরা লাগিয়ে গুলি করার দৃশ্য লাইভ করছিলেন এই সন্ত্রাসী। হামলার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভ করার কারণে দ্রুত তা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। মুহূর্তের মধ্যে তা হাজার হাজার ডাউনলোড হয় এবং ভিন্ন ভিন্ন আইডি দিয়ে আপলোড করা হয়।

ঘটনার পরপরই অনলাইন থেকে ভিডিও সরিয়ে নিতে এবং এটি প্রচার না করতে নির্দেশ দেয় নিউজিল্যান্ড সরকার। নির্দেশানুযায়ী ভিডিও অনলাইন থেকে সরাতে তত্পর হয় ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষ।

এর আগে ফেসবুক ও ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়েছিল যে, নিউজিল্যান্ডের হামলার ভিডিও সরাতে তাদের হিমশিম খেতে হচ্ছে। শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ।

ঢাকা টাইমস/১৭মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :