কুমিল্লায় ৩৩ কিলোমিটার পদযাত্রা

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৯, ২০:১৪

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণসহ নানা দাবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ৩৩ কিলোমিটার পদযাত্রা কর্মসূচি পালন করেছে ঐতিহ্য কুমিল্লা, শিল্পাঙ্গন, দর্পন থিয়েটার এবং কুমিল্লা জনান্তিক চারটি সামাজিক সাংস্কৃতিক সংগঠন।

মঙ্গলবার কুমিল্লার ধর্মসাগরের পশ্চিমপাড়ে বাংলা ভাষার অবিসংবাদিত নেতা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়ির সামনে থেকে শুরু হয় এ পদযাত্রা কর্মসূচি।

পরে নগরীর টাউনহল মাঠের শহীদ মিনারে এবং নগর উদ্যানে অবস্থিত জাতির জনকের ম্যূরালে শ্রদ্ধা নিবেদন শেষে ব্রাহ্মণবাড়িয়ার কসবার কোল্লা পাথরের উদ্দেশ্যে যাত্রা করে সংগঠনসমূহের সদস্যরা।

৩৩ কিলোমিটার পথ হেঁটে কসবার কোল্লাপাথরে গিয়ে মহান স্বাধীনতাযুদ্ধের স্মৃতিজড়িত শহীদ সামধিস্থল ও বদ্ধভূমিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পদযাত্রাকালে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন- প্রতিবিম্ব থিয়েটারের প্রতিষ্ঠাতা প্রবীন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহজাহান চৌধুরী, কুমিল্লা জনান্তিকের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর রনী, দর্পণ থিয়েটারের সভাপতি শরীফ আহমেদ অলী, শিল্পাঙ্গণের পরিচালক ও কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আনাম রায়হান এবং ঐতিহ্য কুমিল্লার নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম ইমরুলসহ অন্যরা।

বক্তারা শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের বাড়িটিকে সংরক্ষণ করে বাড়িটিতে যাদুঘর স্থাপনের দাবি জানান।

সামাজিক সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা, শিল্পাঙ্গন, দর্পণ থিয়েটার এবং কুমিল্লা জনান্তিক এই চারটি সংগঠনের উদ্যোগে আয়োজিত এ কর্মসূচিতে বিভিন্ন সংগঠনের সদস্য ও বিভিন্ন শ্রেণিপেশার লোক অংশগঠন করেন।

এসময় আরো উপস্থিত ছিলেন সময় মঞ্চ ও শ্রুতি নাট্য সংগঠনের সমন্বয়ক, মমতা রায়হান মম, সাউথ এশিয়া রেডিও ক্লাবের সভাপতি ও নাট্যকর্মী হালিম সৈকত, সময় মঞ্চেরে স্মৃতি রবি দাস, বীথি রবি দাস, দিপালী রবি দাস।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :