ভালো কিছু করতে ফেক আইডি কেন?

রেজাউল করিম
 | প্রকাশিত : ৩০ মে ২০১৯, ১০:০৪

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। গুরুত্বপূর্ণও বটে। নিমিষেই অল্প খরচে কাছে থেকে দূরে সবার খবর রাখতে পারছি। নিজেদের ভেতর যোগাযোগ সুবিধার মধ্যে সীমাবদ্ধ নেই ফেসবুক। সমস্যা, সম্ভাবনা এমনকী সাহিত্য চর্চারও সুযোগ রয়েছে এখানে। বলা যেতে পারে, ফেসবুক একটি মুক্তমঞ্চ। বলতে পারেন, ফেসবুক হচ্ছে ছোট্ট ছোট্ট গণমাধ্যমের বিশাল সমাহার।

ফেসবুকে কেউ মতামত প্রকাশ করছে। কেউ ছবি প্রকাশ করছে। এটা যার যার রুচি আর মেধার বহিঃপ্রকাশ মাত্র। সমস্যা হচ্ছে ফেক আইডি। প্রোফাইল পিকচার নেই। পুরুষের নামে নারী আর নারীর নামে পুরুষ,অদ্ভুত সব নামে আইডির নামকরণ। কিছু সময় ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর সময় আইডির নাম ঠিক থাকে। এক্সেপ্ট করার পর পরিবর্তন হয়ে যায়। এতে ফেসবুকের আসল ব্যবহারকারীদেরকে বির্বতকর অবস্থায় পড়তে হয়। 

অন্যদিকে তরুণ প্রজন্মের অধিকাংশ আইডি ফেক। এরা সারাক্ষণ অনলাইনে থাকে। পড়ার টেবিল থেকে ঘুমের বিছানা পর্যন্ত ২৪ ঘণ্টা ডাটা অন। ২৪ ঘণ্টাই সেবা। অভিভাবক জিজ্ঞেস করলে উত্তর আসে ভালো কিছু করছে। বন্ধুর কাছ থেকে নোট আনছে। শিক্ষকের সাথে কথা বলছে। প্রশ্ন হলো, ভালো কিছু করলে ফেক আইডি কেন? ভালো কাজের প্রশংসা সবাই শুনতে চায়। প্রচার চায়।

প্রায়ই আমরা শুনছি, ফেসবুকের মাধ্যমে পরকীয়া। প্রেমের টানে কয়েক সন্তানের জননী উধাও। দেখা গেছে, এদের অধিকাংশ ফেক আইডি। তারা যে ফেসবুক চালাতো সেটা হয়তো তার স্বজনরাও জানতো না।

সবশেষে বলবো, ফেসবুক একটি সুন্দর মাধ্যম। এটাকে কেউ বিতর্কিত করবেন না। আপনার যদি ফেসবুক চালাতে ইচ্ছে হয় তাহলে আসল ছবি প্রোফাইল হিসেবে ব্যবহার করুন। পুরো তথ্য দিন। পাসওয়ার্ড মজবুত রাখুন।

মনে রাখবেন, আপনার নিরাপত্তার জন্য যদি ফেক আইডি চালিয়ে থাকেন, তাহলে ভুল করছেন। আপনি যদি নিজে নষ্ট হতে না চান, অনলাইনে দুর থেকে আপনার ক্ষতি কেউ করতে পারবে না। আর আপনি যদি নষ্ট হতে চান, তাহলে ফেক আইডিও আপনাকে সুরক্ষা দেবে না। কেননা কেউ না কেউ আপনার তথ্য জেনেই ফ্রেন্ড হচ্ছে। আর আপনি ক্ষতির সম্মুক্ষিণ হলে কাছের সেই বন্ধুর কাছ থেকেই হবেন। আপনার, আমার, আমাদের সুরক্ষার ভার আমাদেরকেই নিতে হবে।

ফেসবুক কোম্পানি কখনও হয়তো এ বিষয়ে কঠোর হবে না। কারণ তাকে তার ব্যবসাকে আগে দেখতে হবে। কিন্তু দেশ,জাতি ও নাগরিকের ব্যক্তিগত সুরক্ষায় সরকারের কঠোর হওয়াটা জরুরি।ফেসবুকের সত্যিকার ব্যবহারকারীদের জন্য শুভকামনা।

লেখকঃ রেজাউল করিম-সংবাদকর্মী ও পরিচালক,ইমপ্রুভ শিক্ষা পরিবার।

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :