১২ আলোকবর্ষ দূরেই রয়েছে বাসযোগ্য দুটি পৃথিবী

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুন ২০১৯, ২০:২০ | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ১৯:৫৭

পৃথিবী সদৃশ গ্রহের সন্ধানে বিজ্ঞানীদের পথচলা অনেকদিন থেকে। এবার বিজ্ঞানীরা দাবি করেছেন, অবিকল পৃথিবী সদৃশ দুটি গ্রহের সন্ধান তারা পেয়েছেন মাত্র ১২ আলোক বর্ষ দূরে। পৃথিবীর মতো বাসযোগ্য গ্রহের সন্ধানে এটিই এখন পর্যন্ত সেরা আবিষ্কার বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবীর মতোই গ্রহ দুটি সূর্য সদৃশ একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘূর্ণায়মান। নক্ষত্রটি যদিও বামন আকৃতির। তবে আশার কথা হচ্ছে, এটি সূর্যের ২৪তম নিকটবর্তী নক্ষত্র। মহাকাশ বিজ্ঞান ও জ্যোতিঃপদার্থবিদ্যা–বিষয়ক ইউরোপের খ্যাতনামা গবেষণা সাময়িকী অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিকস–এ সম্প্রতি এই গবেষণা প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানীরা নক্ষত্রটির নাম দিয়েছেন ‘টিগার্ডেন’। এর পৃষ্ঠতলের তাপমাত্রা প্রায় ২,৭০০ ডিগ্রি সেলসিয়াস। যা সূর্যের চেয়ে অনেক কম। ভরও সূর্যের দশভাগের একভাগ, দাবি গবেষকদের। ‘‘আমরা নক্ষত্রটিকে বেশ কয়েক বছর ধরে নিরীক্ষণ করছি এর পর্যায়ক্রমিক দ্রুতিতে কোনো রুপান্তর আসে কি না দেখতে।’’ জানিয়েছেন জার্মানির গটিনজেন বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক।

পর্যবেক্ষণে দেখা যায়, এর কক্ষপথে অবিকল পৃথিবীর মতো দুটি গ্রহ রয়েছে। আমাদের সৌরজগতের কক্ষপথের মতোই সবকিছু চলমান সেখানে। গ্রহ দুটি পৃথিবীর চেয়ে আকারে একটু বড় এবং বাসযোগ্য স্থানে অবস্থিত। বিজ্ঞানীদের মতে, তরল হিসেবে সেখানে পানি থাকার সম্ভাবনাও অনেক। গ্রহ দ্বয়ের নাম রাখা হয়েছে টিগার্ডেন বি, টিগার্ডেন সি। এরমধ্যে টিগার্ডেন বি সবচেয়ে সম্ভাবনাময়। পৃথিবীর সাথে এটির সামঞ্জস্যতা শতকরা ৯৪ ভাগ। স্পেনের কালার আল্টো পর্যবেক্ষণাগার থেকে টেলিস্কোপের সাহায্যে গ্রহ দুটিকে চিহ্নিত করা হয়। এরইসাথে বিজ্ঞানীরা অবশ্য এটিও জানিয়ে রেখেছেন গ্রহ দুটির নাক্ষত্রিক শক্তি বিতরণ এবং এর বায়ুমন্ডলীয় অবস্থা সম্পর্কে তারা এখনো খুব বেশি কিছু জানতে পারেননি। শীঘ্রই গ্রহ দুটি নিয়ে গুরুত্বপুর্ণ আরও অনেক তথ্য সামনে আনতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন মহাকাশবিদরা।

(ঢাকাটাইমস/ ২২জুন/এমআই)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :