ম্যাকরোঁর লিখিত বার্তার জবাব দিলেন রুহানি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০১৯, ০৯:১০

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর লিখিত বার্তা গ্রহণ করেছে ইরান। ম্যাকরোঁর বার্তা পাওয়ার পর ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, আলোচনা ও কূটনীতির পথ সম্পূর্ণ খোলা রয়েছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয়রা এ সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার কারণে যে গভীর সংকট দেখা দিয়েছে তা কাটাতে তেহরানে প্রতিনিধি পাঠিয়েছেন ম্যাকরোঁ। বুধবার ম্যাকরোঁর কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বোন তেহরানে প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে বোন প্রেসিডেন্ট ম্যাকরোঁর একটি লিখিত বার্তা প্রেসিডেন্ট রুহানির কাছে হস্তান্তর করেন। ইরানের প্রেসিডেন্ট বার্তা গ্রহণ করে ফ্রান্সের প্রেসিডেন্টের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ফ্রান্সের প্রচেষ্টায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সকল পক্ষ এ সমঝোতাকে পুরোপুরি বাস্তবায়ন করবে বলে তেহরান আশা করছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশের একটিই দাবি আর তা হচ্ছে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী প্রতিটি দেশ তাদের প্রতিশ্রুতি পূরণ করবে। অন্য দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করলে ইরানও নিজের প্রতশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করবে। ইরান পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের সঙ্গে আলোচনার দরজা খোলা রেখেছে বলেও জানান তিনি।

ফরাসি প্রেসিডেন্টের বিশেষ দূত ইমানুয়েল বোন এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও অন্যান্য কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

ঢাকা টাইমস/১১জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :