দুগ্ধজাত পণ্যের মান নির্ণয়ে বাকৃবিতে টাস্কফোর্স

বাকৃবি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুলাই ২০১৯, ১৫:৪০

সম্প্রতি দেশব্যাপী দুধ ও দুগ্ধ পণ্যের গুণগত মান প্রশ্নের মুখে পড়েছে। দেশের বিভিন্ন খাদ্যদ্রব্য মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানের নমুনা পরীক্ষায় বাজারে প্রাপ্ত দুধ এবং দুগ্ধজাত দ্রব্যে ভেজাল পাওয়া গেছে। এতে করে জনমনে সৃষ্টি হচ্ছে বিভ্রান্তি। এরই পরিপ্রেক্ষিতে জাতীয় স্বার্থসংশ্লিষ্ট কার্যক্রমের আওতায় দুধের মান নির্ণয়ে একটি টাস্কফোর্স গঠন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের নির্দেশে এই টাস্কফোর্স করা হয়েছে বলে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দুধ ও দুদ্ধজাত পণ্য উৎপাদনকারী দেশের বিভিন্ন খামার, প্রতিষ্ঠান এবং বিভিন্ন স্থান থেকে দুধ ও দুগ্ধজাত পণ্যের নমুনা সংগ্রহ করবে টাস্কফোর্স দল। এরপর এর গুণগত মান নির্ণয় করে অতি দ্রুত গবেষণালব্ধ ফলাফল সম্বলিত একটি বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

বিশ্ববিদ্যালয়ের ডেয়রি বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদকে চেয়ারম্যান এবং অধ্যাপক ড. মোহাম্মদ আশিকুল ইসলামকে সদস্য-সচিব করে মোট সাত সদস্যের এই টাস্কফোর্স গঠন করা হয়েছে। টাস্কফোর্সের অন্যান্য সদস্যরা হলেন ডেইরি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার, মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের অধ্যাপক ড. এস.এম. লুৎফুল কবির, কৃষি রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা এবং ফার্মাকোলজি বিভাগের অধ্যাপক ড. কাজী রফিকুল ইসলাম।

(ঢাকাটাইমস/১৯জুলাই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :