ভিক্ষাবৃত্তির মাঝেও পত্রিকা পড়েন জাহিদুল

শওকত আলী, চাঁদপুর
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০১৯, ০৯:২৯

প্রতিবন্ধী ভিক্ষুক জাহিদুল ইসলাম হাওলাদার। জীবনযুদ্ধের মধ্যেও ২০১১ সালে তিনি এইচএসসি পাস করেছেন। তাই ভিক্ষা করার মাঝেও পত্রিকা পড়ে দেশ-বিদেশের খবর নেন। চাঁদপুর নৌ-টার্মিনালের প্রবেশপথের চত্বরে বসে ভিক্ষা করেন তিনি। তবে জীবন বাঁচাতে ভিক্ষাবাদ দিয়ে একটি সরকারি অথবা বেসরকারি চাকরিই তার প্রত্যাশা।

জাহিদুল ইসলাম হাওলাদারের বাড়ি ভোলা শাহবাজপুর এলাকায়। জন্মগতভাবে তিনি একজন প্রতিবন্ধী।

বাড়ি ভোলা জেলায় হলেও এখন তার বসবাস চাঁদপুরে। তিনি এ জেলার হাজীগঞ্জ এলাকার জামাতা। হাজীগঞ্জ পৌর এলাকার ১নং ওয়ার্ডে তার শ্বশুর বাড়ি। বর্তমানে তার সংসারে স্ত্রী জান্নাত বেগম ছাড়াও একটি শিশু সন্তান রয়েছে। তার নাম আনিকা, বয়স পাঁচ বছর। আগামী বছর তাকে স্কুলে দেবেন বলে জানান জাহিদুল।

তিনি আরো জানান, ২০০৯ সালে ভোলা চরটিটিয়া দারুল সুন্নাহ দাখিল মাদ্রাসা থেকে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। পরে ভর্তি হন ভোলা জেলা সরকারি কলেজে। সেখান থেকে ২০১১ সালে এইচএসসিতেও প্রথম বিভাগ পেয়ে উত্তীর্ণ হন। সাত বছর আগে হাজীগঞ্জ পৌর এলাকার ১নং ওয়ার্ডে বিয়ে করেন।

জাহিদুলের আয় রোজগার না থাকায় তার স্ত্রী বাপের বাড়ি হাজীগঞ্জে চলে আসেন। অবশেষে সংসার জীবন চালাতে গিয়ে কোন কর্ম না পেয়ে গত ৪-৫ মাস ধরে চাঁদপুর এসে নৌ-টার্মিনালে বসে ভিক্ষা করেন।

তিনি জানান, ভিক্ষা করে দিনে ২/৩শ’ টাকা পান। আবার কোন দিন ৪/৫’ টাকাও পেয়ে থাকেন। বর্তমানে ভিক্ষার বাজার ভালো না। তাই জাহিদুল ইসলাম চাকরি খুঁজছেন।

জাহিজুল জানান, কাজ পাই না। কাজ পাইলে কাজ করব। তাকে পেতে হলে ও সহযোগিতার হাত বাড়িয়ে দিতে তাকে চাঁদপুর নৌ-টার্মিনালে পাওয়া যাবে। এছাড়া তাকে মোবাইলে পেতে মোবাইল নং ০১৩১৪৫৭৪৩৪৩-তে যোগাযোগ করার জন্য অনুরোধ জানান।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :