যৌনকর্মেও ডেঙ্গুর সংক্রমণ!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১০ নভেম্বর ২০১৯, ২০:১৮ | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৯, ১৯:২১

মশাবাহিত প্রাণঘাতী রোগ ডেঙ্গু নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিয়েছে স্পেনের একদল গবেষক। তারা বলছেন, ডেঙ্গু আক্রান্ত একজন পুরুষ যদি অপর পুরুষের সঙ্গে যৌনতায় লিপ্ত হন তাহলে এই রোগের সংক্রমণ ছড়াতে পারে। সম্প্রতি আক্রান্ত দুজন পুরুষের ওপর গবেষণা করে এমনটাই দেখতে পেয়েছেন বলে দাবি তাদের।

স্টকহোমভিত্তিক ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বার্তা সংস্থা এএফপিকে বলেছে, তাদের জানা মতে পুরুষের সঙ্গে পুরুষের শারীরিক সম্পর্কে ডেঙ্গু ছড়ানোর এটিই প্রথম ঘটনা।

মাদ্রিদ শহরের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা জিমেনেজ জানান, মাদ্রিদের ৪১ বছর বয়সী এক পুরুষের ক্ষেত্রে যৌন সংসর্গে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার প্রমাণ মিলেছে। তিনি তার এক পুরুষ সঙ্গীর সঙ্গে যৌনকর্ম করেছিলেন।

সুজানার ভাষ্যমতে, গত সেপ্টেম্বরে তার ডেঙ্গু আক্রান্ত হওয়ার খবরটি নিশ্চিত হয়। এ ঘটনা চিকিৎসকদের বিস্মিত করে। কারণ তিনি এমন কোনো দেশ বা এলাকায় যাননি, যেখানে ডেঙ্গুর উপদ্রব রয়েছে। তবু তার শরীরে প্রচণ্ড জ¦র, শরীর ব্যথার মতো নানা উপসর্গ দেখা যায়। তবে তার ওই সঙ্গী সম্প্রতি কিউবা ভ্রমণ করেছিলেন। তারও দিন দশেক আগে একই রকম রোগের উপসর্গ দেখা দিয়েছিল। তিনিও ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছিল। দুজনের শুক্রাণু পরীক্ষা করে দেখা যায়, তাদের শরীরে ডেঙ্গুর ভাইরাস রয়েছে। আর এই ভাইরাসের উপস্থিতি কিউবাতে রয়েছে।

মাদ্রিদ অঞ্চলের জনস্বাস্থ্য বিভাগের কর্মকর্তা সুজানা আরও বলেন, সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় নারী ও পুরুষের মধ্যে শারীরিক সম্পর্কে সম্ভাব্য ডেঙ্গু সংক্রমণের বিষয়টি নিয়ে একটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। সেখানে যৌন মিলনের মাধ্যমে এক নারীর কাছ থেকে এক পুরুষ সংক্রমিত হওয়ার ঘটনার বিষয়ে তারা জানতে পেরেছেন।

ঢাকাটাইমস/১১নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :