রাজধানীর বায়ু দূষণ নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক আহ্বান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০১৯, ১৬:৩৩
ফাইল ছবি

রাজধানীতে বায়ু ও শব্দ দূষণ বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৫ নভেম্বর জরুরি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

বুধবার গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে বঙ্গোপসাগর উপকূল অঞ্চলে জলবায়ু অভিযোজন সম্পর্কিত ৫ম উপ-আঞ্চলিক কর্মশালার উদ্বোধন শেষে রাজধানীর বায়ুদূষণ রোধে সরকারি পদক্ষেপ বিষয়ে উপস্থিত সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী শাহাব উদ্দিন।

বায়ুদূষণ পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিস্যুয়ালের পর্যবেক্ষণ গত এক সপ্তাহে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার নাম একাধিকবার শীর্ষে উঠেছে। উদ্বেগজনক এই তথ্য পাওয়ার পর আন্তঃমন্ত্রণালয় বৈঠকের সিদ্ধান্ত নিলো সরকার।  

বর্তমান সরকার রাজধানীসহ সারাদেশের পরিবেশ দূষণ রোধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে-এ কথা উল্লেখ করে তিনি বলেন, ঢাকাসহ সারাদেশের বায়ু ও শব্দ দূষণ প্রতিরোধে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের কৌশল বিষয়ে আলোচনা হবে।

মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল দেশগুলো দায়ী নয়। কিন্তু দায়ী দেশগুলো প্রতিশ্রুতি দেওয়া ছাড়া এ বিষয়ে কার্যকরী কোনো ব্যবস্থা গ্রহণ করে না।

স্পেনের মাদ্রিদে আগামী ২ থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠিতব্য পরিবেশ বিষয়ক COP25 সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ দিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে জোর দাবি জানানো হবে বলেও উল্লেখ করেন তিনি।

শাহাব উদ্দিন বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলীয় অঞ্চলগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। এ অঞ্চলে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় সরকারি,বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বাংলাদেশ উন্নয়ন পরিষদ, কনসার্ন ওয়ার্ডওয়াইডসহ কয়েকটি সংস্থার যৌথ আয়োজনে বাংলাদেশ উন্নয়ন পরিষদের সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তৃতা করেন বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক ড. নিলুফার বানু, প্রিজম ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. অনিরুদ্ধ দে, কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর কান্ট্রি ডিরেক্টর ড. এ কে এম মুসা, সংস্থাটির হেড অভ প্রোগ্রাম সাঈদ মাহমুদ রিয়াদ প্রমুখ।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :