কুবিতে মহান বিজয় দিবস পালিত

কুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৯, ১৮:০৫

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)। সোমবার মধ্যরাত থেকে ক্যাম্পাসে বর্ণিল আলোকসজ্জা, সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভার মাধ্যমে দিবসটি উদযাপন করে বিশ্ববিদ্যালয় পরিবার।

সোমবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও হলগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে বিজয় শোভাযাত্রা শুরু হয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। ফুলেল শুভেচ্ছা ও বিজয়ের আনন্দে এসময় ভরে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ।

শহীদ মিনার ও বঙ্গবন্ধুর ভাস্কর্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে পুষ্পস্তবক অর্পন করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। এরপর পর্যায়ক্রমে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, প্রাধ্যক্ষদের নেতৃত্বে আবাসিক শিক্ষার্থীদের হলসমূহ, বিশ্ববিদ্যালয়ের সবকটি বিভাগ, সাংবাদিক সংগঠন, কর্মকর্তা-কর্মচারী পরিষদ, বিশ্ববিদ্যালয় শাখা ও হল শাখা ছাত্রলীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠন।

এরপর একইভাবে বিশ্ববিদ্যালয়ে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এদিকে শ্রদ্ধার্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আইন অনুষদের ডিন রশিদুল ইসলাম শেখের সভাপতিত্বে আলোচনা সভায় উপাচার্য প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একক নেতৃত্বে ৩০ লাখ বীর শহীদ এবং দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৯৭১ সালের এই দিনে আসে চূড়ান্ত বিজয়। বিশ্বের মানচিত্রে ঠিকানা খুঁজে পায় বাঙালি। তাই এই দিনটি বাংলাদেশের সবচেয়ে আনন্দের এবং বড় প্রাপ্তির।'

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, হলসমূহের প্রভোস্ট, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কর্মকর্তা পরিষদের নেতৃবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ এর নেতৃবৃন্দ এবং বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ নেতৃবৃন্দ।

বিজয় দিবস উপলক্ষে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাষণ ও দেশাত্মবোধক গান পরিবেশন চলছে। পাশাপাশি আবাসিক হলসমূহে উন্নত খাবার প্রদানের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও সোমবার প্রথম প্রহর থেকেই বিশ্ববিদ্যালয়ের সবকটি ভবন ও প্রাঙ্গণ বর্ণিল আলোকসজ্জায় সাজানো হয়েছে।

এছাড়াও সন্ধ্যায় মঞ্চায়িত হতে যাচ্ছে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আয়োজনে হুমায়ূন আহমেদের মুক্তিযুদ্ধের নাটক '১৯৭১'।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

তিন দিনব্যাপী International Conference on Physics অনুষ্ঠিত

নানা আয়োজনে সোহরাওয়ার্দী কলেজ সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও উত্তেজনা, মধ্যরাতে অস্ত্রের মহড়া

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একমাত্র ছাত্রীহলের নাম পরিবর্তন

প্রাক মুঘল আমলের ঢাকার ইতিহাস বের করার তাগিদ

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মোবাইল ফটোগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত

পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির মানববন্ধন

যুক্তরাজ্য গেলেন ঢাবি উপাচার্য, রুটিন দায়িত্বে সীতেশ বাছার

এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার যে সুযোগ দিচ্ছে মালয়েশিয়া

বাহরাইনে এসএসসি পরীক্ষার ফল পেয়ে উচ্ছ্বসিত বাংলাদেশ স্কুলের ছাত্রছাত্রীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :