দ্বিতীয়বারের মতো আফগান প্রেসিডেন্ট গনি

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩০

টানা দ্বিতীয়বারের মতো আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন আশরাফ গনি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মঙ্গলবার স্থানীয় সময় ৮ টায় আফগানিস্তানের নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

এক সংবাদ সম্মেলনে নির্বাচনের ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের প্রধান বলেন, খুবই কম ভোটের ব্যবধানে ৫০.৬৪ শতাংশ ভোটে জয়ী হয়েছেন আশরাফ গনি।

জয় পেতে দরকার ছিল নূ্যনতম ৫০ শতাংশ ভোট। গনি এর সামান্য একটু বেশি ভোটে জিতেছেন। আর তার প্রতিপক্ষ আবদুল্লাহ পেয়েছেন ৩৯.৫ ভোট।

বিরোধীদলীয় রাজনীতিবিদরা এ ফলের বিরোধিতা করছে। এতে করে যুক্তরাষ্ট্র-তালেবানের সম্ভাবনাময় শান্তি চুক্তির আগে দিয়ে পুরোদস্তুর আরেকটি রাজনৈতিক সংকট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে।

গনির প্রধান প্রতিপক্ষ আবদুল্লাহ আবদুল্লাহর সমর্থকরা গনির অনুকূলে ফল প্রকাশ করার জন্য আফগান নির্বাচন কমিশনকে দোষারোপ করেছে এবং প্যারালাল সরকার গড়ারও হুমকি দিয়েছে।

এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ঘোষিত প্রাথমিক ফলাফলে বিজয়ী হয়েছিল ঘানি। তিনি ৫০.৬৪ শতাংশ ভোট পেয়েছেন এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আফগানিস্তানের নির্বাহী প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ পেয়েছেন ৩৯.৫২ শতাংশ ভোট।

তখনও আব্দুল্লাহ আব্দুল্লাহ নির্বাচনের এ ফলাফল প্রত্যাখ্যান করে কারচুপির অভিযোগ তদন্ত করে দেখার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি রোববার নিজ সমর্থকদের উদ্দেশে বক্তব্য রাখতে গিয়ে বলেন, অতীতের মতো এবার আর কারচুপির বিষয়টি মেনে নেবেন না তিনি।

গত ২৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে শুরু থেকেই হামলার হুমকি দিয়েছিল জঙ্গি গোষ্ঠী তালেবান। নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলে তা যুদ্ধ চালিয়ে যাওয়ার শামিল হবে বলে ঘোষণা দিয়েছিল তালেবান।

(ঢাকা টাইমস/১৮ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :