জাবিও যাচ্ছে না কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায়

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৯:১৭

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পরিকল্পিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় যাচ্ছে না স্বায়ত্তশাসিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে স্নাতক প্রথম বর্ষে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ধারণাটি জটিল ও অস্পষ্ট মনে হওয়ায় এতে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের শতভাগ আবাসিক বিশ্ববিদ্যালয়টির শিক্ষা পরিষদ (একাডেমিক কাউন্সিল) ।

আজ মঙ্গলবার বিকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) আমির হোসেন।

একই সঙ্গে সিদ্ধান্ত হয়, জবির প্রচলিত নিয়মেই পরবর্তী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ নিয়ে দেশের চারটি স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ই কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় নিজেদের অংশী না করার সিদ্ধান্ত জানাল।

এর আগে গত রবিবার ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়, তারও আগে গত বুধবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও পরদিন বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউজিসির কেন্দ্রীয় পরীক্ষায় না যাওয়ার সিদ্ধান্তের কথা জানায়।

জবির সহ-উপাচার্য জানান, ইউজিসি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার বিষয়টি জটিল ও অস্পষ্ট মনে করছে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল। এ ছাড়া কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা ‍বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্বকীয়তাবিরোধী, শিক্ষক-শিক্ষার্থীদের স্বাধীনতাবিরোধী এবং ভবিষ্যতের জন্য অকল্যাণকর বলেও মনে করা হচ্ছে।

বর্তমানে দেশে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করে এমন ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন রয়েছে প্রায় ৬০ হাজার। এর বিপরীতে ভর্তি পরীক্ষা দেন কয়েক লাখ শিক্ষার্থী। তাদের ভোগান্তি ও আর্থিক খরচ কমাতে সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর এ বছর থেকে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেয় ইউজিসি।

নতুন পদ্ধতিতে কলা, বিজ্ঞান ও বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য তিনটি ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

শুরু থেকেই এ নিয়ে অনাগ্রহ দেখিয়ে আসছিল বুয়েট এবং ৭৩-এর আদেশে চলা স্বায়ত্তশাসিত চার বিশ্ববিদ্যালয়- ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :