করোনায় হাহাকার, প্রতিযোগিতার প্রথম পুরস্কার টয়লেট পেপার!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ মার্চ ২০২০, ০৯:০৩

গত মাসের মাঝামাঝি হংকংয়ের একটি দোকানে হামলা চালায় একদল সশস্ত্র দুষ্কৃতিকারী। তবে দোকানে প্রবেশ করে সবার আগে তারা সব টয়লেট পেপার নিয়ে যায়। শুধু হংকং নয়, করোনা-সঙ্কটে টয়লেট পেপার নিয়ে হাহাকার পড়ে গিয়েছে সিঙ্গাপুর, জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ বহু দেশেই। বাসিন্দাদের আতঙ্ক, শেষে না ‘শৌচাগারে-বন্দি’ হয়ে মরতে না হয়!

হাহাকার এই পর্যায়ে পৌঁছেছে যে, লোকের বাড়ির শৌচাগার থেকেও চুরি হচ্ছে টয়লেট পেপার। সোনাদানা নয়, চোরের পছন্দ ওই ‘মহামূল্যবান’ কাগজটি। সিডনির এক সুপারমার্কেটে গত বুধবার টয়লেট পেপার কেনা নিয়ে হাতাহাতি হয়। ছুরি নিয়ে হামলা করে এক যুবক। শেষে ঝামেলা থামাতে পুলিশ ডাকতে হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে লোকজনের #টয়লেটপেপারগেট, #টয়লেটপেপারক্রাইসিস দিয়ে একের পর এক পোস্ট, কমেন্টের বন্যা।

দোকানে বাড়ন্ত, অনলাইনে দাম চড়েছে ওই বিশেষ কাগজের। সিডনির একটি রেডিও চ্যানেলে আবার প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। প্রথম পুরস্কার- তিনটে টয়লেট পেপার রোল। অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্র আরও এক ধাপ এগিয়ে। তারা খবরের কাগজে আলাদা করে আট পাতা দিয়েছে। কোনো খবর লেখা নেই তাতে। জলছাপ দেওয়া পাতাগুলোর নীচে রয়েছে একটি বিশেষ বার্তা, ‘টয়লেট পেপার হিসেবে ব্যবহার করুন’। সংবাদ সংস্থাটি নিজেরাই টুইটারে পোস্ট করেছে তাদের ওই অভিনব উদ্যোগের ভিডিও।

গত বছর ডিসেম্বরের শেষে প্রথম নোভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে চীনের উহানে। তারপর থেকে এক-এক করে ভাইরাস ছড়াতে থাকে বহু শহরে। সংক্রমণ রুখতে শহরগুলোকে ‘তালাবন্ধ’ করে দেয় চীন। বাড়িতে ‘বন্দি’ করা হয় বাসিন্দাদের। গত দু’মাস ধরে এভাবেই কাটাচ্ছেন চীনের বাসিন্দাদের একটা বড় অংশ। পরিস্থিতি এখন আগের চেয়ে ভাল। কিন্তু সম্প্রতি দৈনন্দিন সামগ্রীর অভাব দেখা গিয়েছে বন্দি শহরগুলোয়। বিশেষ করে টয়লেট পেপারের আকাল। চীনের দেখাদেখি এখন সংক্রমণ রুখতে শহর ‘তালাবন্ধ’ করার পথে হাঁটছে ইতালির মতো ইউরোপের দেশগুলোও। ফলে ভয় দানা বেধেছে পশ্চিমে। যদি কোয়ারেন্টাইন হতে হয়... হলে যদি প্রয়োজনীয় জিনিসপত্রের আকাল দেখা দেয়...। কিন্তু খাবার, পানীয়ের থেকেও দুশ্চিন্তা বেশি টয়লেট পেপার নিয়ে। ‘দু’দিন না খেয়ে থাকা যাবে, সপ্তাহ দুয়েকও কাটানো যাবে, কিন্তু প্রকৃতির ডাক উপেক্ষা করবেন কী করে!’ -এমনই বলছেন বাসিন্দারা।

টয়লেটে পানি ব্যবহারে অনভ্যস্ত সাহেব-মেমরা হন্যে হয়ে কিনছেন টয়লেট পেপার। শপিং মলে ক্রেতাদের ট্রলি উপচে পড়ছে টয়লেট পেপারে। গৃহবন্দি হতে হলেও শৌচাগারে যেন বন্দি হতে না হয়! আনন্দবাজার

ঢাকা টাইমস/০৮মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

গাজায় আরও ৫৪ ফিলিস্তিনি নিহত, প্রাণহানি বেড়ে ৩৪,৭৮৯

দ. আফ্রিকায় ভবন ধসে নিহত ৫, ধ্বংসস্তূপে আটকা অর্ধশতাধিক

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফার ভোটে পশ্চিমবঙ্গে অশান্তি

চীনের হাসপাতালে ছুরি হামলায় দুইজন নিহত, আহত ২১

নিজের পাগলু নাচের ভিডিও শেয়ার করে মমতাকে কি বার্তা দিলেন মোদি?

রাফা ক্রসিং দখলে নিয়েছে ইসরায়েলি বাহিনী, শহরের ৫০ জায়গায় বিমান হামলা

পুলিৎজার পেল রয়টার্স, নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট

হজ ভিসায় নতুন বিধিনিষেধ আরোপ করল সৌদি

ভারতে লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ১১ রাজ্যের ৯৩ আসনে ভোটগ্রহণ চলছে

যুদ্ধবিরতির প্রস্তাব গ্রহণ হামাসের, তবে ‘বল ইসরায়েলের কোর্টে’

এই বিভাগের সব খবর

শিরোনাম :