বাংলাদেশের জন্য ব্রিটেনের ২১৮ কোটি টাকার তহবিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ১৬:২৪ | প্রকাশিত : ০৬ এপ্রিল ২০২০, ১৩:৫১

করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করতে ২১ মিলিয়ন পাউন্ড অর্থাৎ প্রায় ২১৮ কোটি ৪০ লাখ টাকার তহবিল ঘোষণা করেছে যুক্তরাজ্য। তবে বিভিন্ন উন্নয়ন সহযোগী ও বেসরকারি সংস্থার মাধ্যমে স্বাস্থ্য সেবা ও চিকিৎসা খাতে ব্যয় করা হবে তহবিলের পুরো টাকা।

সোমবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। তহবিলের অর্থ কোথায় খরচ হবে তার একটি হিসাবও দেওয়া হয়েছে ওই বিবৃতিতে।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস মোকাবেলার ক্ষেত্রে জাতীয় প্রস্তুতি ও পরিকল্পনা এবং রোহিঙ্গা ক্যাম্পের প্রস্তুতির জন্য ২১ মিলিয়ন পাউন্ডের তহবিল থেকে প্রায় সমান অর্থ ব্যয় করা হবে।

ইউনিসেফ, ডব্লিউএইচও ও বিশ্ব ব্যাংকের মতো সংস্থার মাধ্যমে চিকিৎসা যন্ত্রপাতি, স্বাস্থ্যকর্মীদের জন্য ব্যক্তিগত সুরক্ষা উপকরণ (পিপিই) ক্রয়, টেস্টিংয়ের জন্য ল্যাবরেটরির উপকরণ এবং হাসপাতালে অক্সিজেন সরবরাহের জন্য ৭ মিলিয়ন পাউন্ড ব্যয় হবে।

এছাড়া বাংলাদেশের ২০টি শহরে বস্তিবাসীদের মধ্যে সচেতনতা তৈরি ও তাদের হাত ধোয়ার স্থান নির্মাণের জন্য ইউএনডিপি ৩ মিলিয়ন পাউন্ড খরচকরবে।

আর বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের মাধ্যমে সারাদেশে ৫০ হাজার স্বাস্থ্যকর্মী স্থানীয়ভাবে সচেতনতা তৈরির কাজ করছে উল্লেখ করে সংস্থাটির জন্য এক মিলিয়ন পাউন্ডের বেশি বরাদ্দ রাখা হয়েছে।

এছাড়া রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে করোনাভাইরাস নিয়ে সচেতনতা তৈরি, স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ, সাবান বিতরণ, হাত ধোয়ার ব্যবস্থা বৃদ্ধির ব্যবস্থার জন্য জাতিসংঘের অঙ্গ প্রতিষ্ঠান ও বেসরকারি সংস্থাগুলোকে বাকি ১০ মিলিয়ন পাউন্ড দেওয়া হবে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/০৬এপ্রিল/এনআই/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত