রাজশাহীতে আঘাত হানবে 'আম্পান’

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২০ মে ২০২০, ১৩:২২ | প্রকাশিত : ২০ মে ২০২০, ১৩:০৯

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পানের একটি অংশ রাজশাহী অঞ্চলেও আঘাত হানবে। বুধবার ভোরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ ঘোষণা দিয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন। এদিকে ঘুর্ণিঝড় আম্পানের প্রভাবে ভোর থেকে রাজশাহী মহানগরী এবং আশপাশের এলাকায় গুড়ি গুড়ি বৃষ্টি শুরু হয়েছে।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ফেসবুক আইডিতে লিখেছেন, ‘রাজশাহী বিভাগের জন্য (সবাইকে জানানোর অনুরোধ করছি)। আজ সকাল থেকে দুপুরের মধ্যে রাজশাহী অঞ্চলে সাইক্লোন আম্পানের অংশ আঘাত হানবে।’

তিনি আরও লেখেন, ‘প্রচুর বৃষ্টি হবে এবং দমকা বাতাস হবে ১০০ কিলোমিটার গতিতে। ফসলের ক্ষতি হবার আশঙ্কা আছে। বড় গাছপালা এবং কাঁচা ঘরবাড়ি ভেঙে পড়তে পারে। বজ্রপাত হবে। আইলার সময় রাজশাহী অঞ্চলে ব্যাপক ক্ষতি হয়েছিল, যা অনেকের ধারণার বাইরে ছিল। এ ঘূর্ণিঝড়ের গতিপথ থেকে ধারণা করা যায় চট্টগ্রাম-কক্সবাজার অঞ্চলের চেয়ে রাজশাহী অঞ্চলে (পাবনা, সিরাজগঞ্জে) ক্ষতি অনেক বেশি হতে পারে। সবাইকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের এবং সাবধানতা থাকার অনুরোধ করছি।’

এদিকে ঘুর্ণিঝড় পর্যবেক্ষণকারী ওয়েবসাইট উইনডি ডটকম দেখাচ্ছে, বুধবার বিকাল ৪টার দিকে ভারতের জলঙ্গি সীমান্ত হয়ে রাজশাহীর বাঘা প্রবেশ করবে ঘূর্ণিঝড় আম্পান। তারপর সেটি উত্তরাঞ্চলে গিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়বে।

আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে কলকাতার আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গের উপকূলের দিকে এগোতে এগোতে খানিকটা শক্তি ক্ষয় হয়েছে ঘূর্ণিঝড় আম্ফানের।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশের উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে চলে এসেছে প্রবল ঘূর্ণিঝড় আম্ফান। এটি বুধবার বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। বুধবার রাত ৩টায় বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্ফান উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়েছে। এটি বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকাটাইমস/২০মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :