সিংড়ায় ৫০ হেক্টর জমির ভুট্টা পানির নিচে

সাইফুল ইসলাম, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২০, ১৫:৪৯

চলনবিলের বিভিন্ন পয়েন্ট দিয়ে পানি প্রবেশ করায় তলিয়ে গেছে নাটোরের সিংড়া উপজেলার ডাহিয়া এলাকার ৫০ হেক্টর জমির ভুট্টা ক্ষেত। পানিতে নেমেই ভুট্টা তুলতে হচ্ছে কৃষকদের। অনেকের জমিতে ও বাড়ির আঙ্গিনায় ভুট্টার নতুন চারাও উঠে গেছে। সব মিলে দিশেহারা হয়ে পড়েছে চলনবিলের কৃষকরা।

সরোজমিনে দেখা গেছে, টানা বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে অনেক জমিতে ও বাড়ির আঙ্গিনায় এবং চলনবিলের বিভিন্ন পয়েন্টে শতাধিক কৃষকের খামাল দেয়া ভুট্টায় টেগ (শিকড়) বের হচ্ছে। সড়কের আশ পাশ দিয়ে বয়ে যাওয়া খালের পানি উপচে অধিকাংশ জমির ভুট্টা তলিয়ে গেছে। শ্রমিকরা তলিয়ে থাকা এসব ভুট্টা সড়কে তোলার চেষ্টা করছেন।

ডাহিয়া গ্রামের কৃষক আবু হানিফ বলেন, ‘আমার ২২ বিঘা জমিতে এবার ভুট্টার ফলন ভালো হয়েছিল। কিন্তু বৃষ্টির পানি এসে জমে সব ভুট্টা নষ্ট হচ্ছে।’

একই গ্রামের গৃহিনী তাহেরা বেগম বলেন, ‘আমি গরিব মানুষ। স্বামীও অসুস্থ। ঋণ করে তিন বিঘা জমিতে ভুট্টা চাষ করেছিলাম। তাও পানিতে ডুবে শেষ হয়ে গেছে।’

তিনিসহ গ্রামের অন্যান্য ভুট্টা চাষিরা চলনবিলের মধ্য দিয়ে প্রবাহিত বিলশা এলাকার খালের বন্ধ মুখ খুলে দেওয়ার দাবি জানান।

এ দিকে কৃষকদের এই অবস্থা থেকে উত্তরণের জন্য বিলের ভিতর দিয়ে প্রবাহিত খালের বন্ধ মুখ খননের ব্যবস্থার দাবি জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান আবুল কালাম।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, এবার উপজেলায় ১৭০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ হয়েছে। উজান থেকে নেমে আসা ঢলের পানি ও অতিবর্ষণে ডাহিয়া এলাকায় ৫০ হেক্টর জমিতে পানি উঠেছে। এতে ক্ষতিগ্রস্থ জমির ৫০ থেকে ৬০ ভাগ ভুট্টা ক্ষতি হতে পারে বলে জানান তিনি।

ঢাকাটাইমস/২৯মে/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত